Header Ads

ইউরোপিয়ান পার্লামেন্টে পিছিয়ে গেল সিএএ বিরোধী ভোট !!

  বিশ্বদেব চট্টোপাধ্যায়
ভারতের সিএএ-র বিরুদ্ধে পাঁচটি আলাদা প্রস্বাব এনেছিলেন ইউরোপিয়ান পাল্টামেন্টের সদস্যরা। ব্রাসেলস-এ প্ল্যানেটারি সেশনে বিতর্কের জন্য চূড়ান্ত হয়েছিল। ঠিক হয়েছিল ভোট নেওয়া হবে বৃহস্পতিবার। কিন্তু এরই মধ্যে ভারতের কূটনৈতিক পদক্ষেপের কারণে তা পিছিয়ে দেওয়া হল মার্চ পর্যন্ত।

ইউরোপিয়ান পার্লামেন্টের তরফে জানানো হয়েছে, ইউরোপিয়ান পার্লামেন্টের সদস্যরা ব্রাসেলস-এর প্ল্যানেটারি সেশনে সিদ্ধান্ত হয়েছে, ভারতের সিএএ-র বিরুদ্ধে প্রস্তাবে ভোট নেওয়া হবে মার্চে। ভোট পিছিয়ে যাওয়ার কারণ সম্পর্কে সঠিকভাবে জানা না গেলেও, এই ঘটনা ভারত সরকারকে স্বস্তি দেবে বলেই মনে করছে বিভিন্ন মহল।
বুধবার বিষয়টি নিয়ে ইউরাপিয়ান পার্লামেন্টের তরফে রাষ্ট্রসংঘের মানবাধিকার কমিশনের বক্তব্যও তুলে ধরা হয়। এই সংস্থার তরফে বলা হয়েছে ভারতের সিএএ মৌলিকভাবে বৈষম্যমূলক।
ভারত সরকারের তরফে অবশ্য আগেই জানিয়ে দেওয়া হয়েছে, ভারতের সংসদে যে আইন পাশ করানো হয়েছে, তা একান্তভাবেই অভ্যন্তরীণ। তার সঙ্গে এও বলা হয়েছে, প্রতিবেশী দেশগুলির সংখ্যালঘুদের রক্ষা করতেই এই আইন আনা হয়েছে।
লোকসভার স্পিকার ওম বিড়লা সোমবার ইউরোপিয়ান পাল্টামেন্টের প্রেসিডেন্ট ডেভিড মারিয়া সিসোলিকে লিখেছিলেন যে প্রস্তাব ইউরোপিয়ান পার্লামেন্ট এনেছে তা সঠিক নয়।

No comments

Powered by Blogger.