Header Ads

নির্ভয়ার দোষীদের ক্ষমা করে দিন, আইনজীবীর টুইটে ক্ষুব্ধ আশাদেবী !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়ঃ

২০১২ সালে গণধর্ষণের শিকার তাঁর মেয়ে। খুব কষ্ট পেয়েই মরতে হয়েছিল ২৩ বছরের প্যারামেডিক্যাল ছাত্রীটিকে। তারপর বিচারের আশায় দীর্ঘ সাত বছরের অপেক্ষা নির্ভয়ার পরিবারের। দোষীদের ফাঁসির আদেশ হলেও, তা কোনওভাবেই যেন কার্যকর হচ্ছে না। এরকম পরিস্থিতিতে এক শীর্ষ আইনজীবী ইন্দিরা জয়সিং নির্ভয়ার মায়ের কাছে অনুরোধ জানিয়েছেন যে ক্ষমা করে দেওয়া হোক দোষীদের এবং মৃত্যুদণ্ডের সাজা রুখে দেওয়া হোক। 

আইনজীবীর এ হেন অনুরোধে ভয়ানক চটে গেলেন আশাদেবী। আশাদেবী ক্ষুব্ধ হয়ে বলেন, '‌বিশ্বাসই হচ্ছে না যে ইন্দিরা জয়সিংয়ের সাহস কি করে হয় এ ধরনের পরামর্শ দেওয়ার। সারা বছর সুপ্রিম কোর্টে তাঁর সঙ্গে আমার দেখা হয়েছে বহুবার। তিনি একবারও আমার সঙ্গে কথা বলেননি আর এখন তিনি দোষীদের জন্য কথা বলছেন। এ ধরনের মানুষ যদি ধর্ষকদের সমর্থন করেন, তবে এ ধরনের ঘটনা কখনোই কমবে না।’‌
আশা দেবী আরও বলেন, '‌ইন্দিরা জয়সিং কে আমায় পরামর্শ দেওয়ার?‌ গোটা দেশ যেখানে চায় দোষীদের মৃত্যুদণ্ড হোক। তাঁর মতো মানুষদের জন্যই ধর্ষিতারা বিচার পান না।’‌ শুক্রবার ইন্দিরা জয়সিং নির্ভয়ার মা আশাদেবীকে কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধীর উদাহরণ দিয়ে বলেন, তিনি তাঁর স্বামী তথা প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর হত্যাকারি নলিনী মুরুগানকে ক্ষমা করে দেন। আইনজীবী টুইটে বলেন, 'আশাদেবীর যন্ত্রণার কথা জেনেও আমি তাঁকে অনুরোধ করব সোনিয়া গান্ধীর মতো তিনিও যেন দোষীদের ক্ষমা করে দেন।
রাজীব গান্ধী হত্যার অন্যতম দোষী নলিনীকে মৃত্যুদণ্ড থেকে রেহাই দিয়েছিলেন সোনিয়া গান্ধী। আমরা আপনার সঙ্গে রয়েছি কিন্তু মৃত্যুদণ্ডের বিরুদ্ধে।’‌ আশাদেবীর মেয়ের ধর্ষণ ও খুনের মামলায় দোষীদের মৃত্যুদণ্ডে দেরি হওয়ায় তিনি এর তীব্র নিন্দা করেন এবং জানান যে রাজনৈতিক উদ্দেশ্যর জন্য এই মামলাটি ব্যবহার হচ্ছে। ২০১২ সালে দিল্লির গণধর্ষণ ও হত্যা কাণ্ডে দোষী চারজনকে ফাঁসির নির্দেশ দিয়েছে দিল্লি আদালত। নির্ভয়াকাণ্ডে দোষীদের ফাঁসি পিছিয়ে গিয়েছে। এর আগে স্থির হয়েছিল, আগামী ২২ জানুয়ারি এই ঘটনায় সাজাপ্রাপ্ত ৪ ধর্ষক-খুনির ফাঁসি হবে। কিন্তু আইনি টানাপোড়েনে তা বাতিল হয়ে যায়। এই পরিস্থিতিতে শুক্রবার দিল্লির এক আদালত নতুন করে মৃত্যু পরোয়ানা জারি করেছে। আদালত জানিয়েছে, আগামী ১ ফেব্রুয়ারি ভোর ছ’টায় ফাঁসি হবে নির্ভয়া–কাণ্ডের অপরাধীদের।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.