Header Ads

মহারাষ্ট্রে জোট সরকারে দফতর বন্টন, বেশি মন্ত্ৰীত্ব পেয়েছে এনসিপি

নয়া ঠাহর ওয়েব ডেস্ক --
মহারাষ্ট্রে শিবসেনা - এনসিপি - কংগ্রেসের জোট মহারাষ্ট্র বিকাশ আগাদি সরকার ক্ষমতায় আসার পর থেকেই মন্ত্রীত্ব নিয়ে অসন্তোষের মধ্যেই রবিবার মন্ত্ৰীত্ব বন্টন করলেন মুখ্যমন্ত্ৰী উদ্ধব ঠাকরে। অৰ্থমন্ত্ৰকের দায়িত্ব পেয়েছেন উপমুখ্যমন্ত্ৰী তথা এনসিপি বিধায়ক তথা শরদ পাওয়ারের ভাই অজিত পাওয়ার। সবচেয়ে বেশি মন্ত্ৰীত্ব পেয়েছে এনসিপি। দলটির ৫৪ জন বিধায়কের মধ্যে মন্ত্ৰীত্ব পেয়েছেন ১৬ জন। অন্যদিকে, প্ৰথম বার বিধায়ক হয়েই পরিবেশ, পৰ্যটন ও প্ৰোটোকলের মতো গুরুত্বপূৰ্ণ দফতরের দায়িত্ব পেয়েছেন উদ্ধব-ছেলে আদিত্য ঠাকরে। এদিন, রাজ্যপাল ভগৎ সিং কেশিয়ারী জোটের মন্ত্ৰীদের নামের তালিকায় আনুষ্ঠানিকভাবে স্বাক্ষর করে সিলমোহর দেন।  মোট ৪৩ জন মন্ত্রীকে বিভিন্ন দফতরের দায়িত্ব দেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছেন ৩৩ জন ক্যাবিনেটমন্ত্রী ও ১০ জন প্রতিমন্ত্রী। কংগ্রেসের ৪৪ জন বিধায়কের ১২ জন, শিবসেনার ৫৬ জনের মধ্যে ১৫ জন এবং এনসিপি-র ৫৪ জনের মধ্যে মন্ত্রিত্ব পেয়েছেন ১৬ জন।

ছবি, সৌঃ আন্তৰ্জাল
এনসিপি নেতা অনিল দেশমুখ রাজ্যের স্বরাষ্ট্ৰমন্ত্ৰীর দায়িত্ব পেয়েছেন। শিবসেনা বিধায়ক একনাথ শিন্দে নগরোন্নয়ন মন্ত্ৰকের দায়িত্ব পেয়েছেন। মহারাষ্ট্ৰের প্ৰাক্তন মুখ্যমন্ত্ৰী কংগ্ৰেস নেতা অশোক চহ্বান পূৰ্ত দফতরের দায়িত্বে থাকবেন। বালাসাহেব থোরট রআজস্ব দফতর, তথ্য ও জনসংযোগ, আইন ও বিচারবিভাগ এবং সাধারণ প্ৰশাসন ছাড়াও যে সব দফতরের বন্টন হয়নি তা সামলাবেন মুখ্যমন্ত্ৰী উদ্ধব ঠাকরে।

 কিছুদিন আগেই জোটের প্রতিমন্ত্রী হিসাবে শপথ নিয়েছিলেন ভোটের আগে কংগ্রেস থেকে শিবসেনাকে যোগ দেওয়া বিধায়ক আবদুল সাত্তার । ঔরঙ্গাবাদের বিধায়ক সাত্তার তাতে সন্তুষ্ট নন , শেষমেশ তিনি দিয়ে দেন ইস্তফা । সাত্তারের আশা ছিল তিনি কোন গুরুত্বপূর্ণ মন্ত্রক পাবেন । যদিও শিবসেনা তাঁর  ইস্তফা গ্রহণ করেনি বলে দাবি করেছে।  ক্ষোভ রয়েছে একাংশ কংগ্ৰেস বিধায়কের মধ্যেও।

No comments

Powered by Blogger.