Header Ads

ধৰ্ষিতার পক্ষেই মন্তব্য সুপ্ৰিম কোৰ্টের প্ৰধান বিচারপতি এস এ বোবদের

নয়া ঠাহর ওয়েব ডেস্কঃ 

 ধৰ্ষণ প্ৰমাণিত হলে অপরাধীদের যদি মৃত্যুদণ্ডের শাস্তি দেওয়া হয়,  তবে তা নিয়ে একটি নিৰ্দিষ্ট গাইডলাইন তৈরি করার আবেদন নিয়ে সুপ্ৰিম কোৰ্টে আবেদন করেছে কেন্দ্ৰ। সেই আবেদন নিয়ে কথা বলতে গিয়ে বৃহস্পতিবার ধর্ষিতার পক্ষেই মন্তব্য করেছেন প্ৰধান বিচারপতি এস এ বোবদে।  তাঁর কথায়, “এই ধরনের মামলার ক্ষেত্রে নির্যাতিতার অধিকার সুরক্ষিত করার দিকেই নজর রাখবে সুপ্রিম কোর্ট। দেখতে হবে, যাতে আইনের ফাঁক গলে কোনও ভাবেই রেহাই না পায় অপরাধী। শুধু তাই নয়, আইনকে কোনও ভাবে কাজে লাগিয়ে যাতে তারা বিচার প্রক্রিয়া দীর্ঘ না করতে পারে, তাও দেখতে হবে।” সেই সঙ্গেই তিনি জানান, অপরাধী জেলে কেমন আচরণ করেছে, তা দেখেও কারও ফাঁসির সাজা পিছোনোর সিদ্ধান্ত নেওয়া উচিত নয়। এটা করলে, কারও শাস্তি হবে না। আইন থেকে বেঁচে যাওয়ার হাজারটা পথ খুলে যাবে। 

ছবি, সৌঃ আন্তৰ্জাল
কিছুদিন আগে নিৰ্ভয়া মামলার চার অপরাধীর ফাঁসির শাস্তি শুনিয়েছে দিল্লির পাতিয়ালা হাউস আদালত। ১৭ জানুয়ারি ফাঁসি হওয়ার কথা ছিল। তার পরই সুপ্ৰিম কোৰ্টে ফের একাধিকবার শাস্তি মুকুবের আবেদন জানিয়েছে অপরাধীরা। একাধিক আৰ্জি খারিজ হলেও ফের আসছে অন্য আবেদন। রাষ্ট্ৰপতির কাছে প্ৰাণভিক্ষার আৰ্জি করেছে তারা। শেষ পৰ্যন্ত ফাঁসির দিনও পিছিয়ে দিয়েছে আদালত। আগামী ১ ফেব্ৰুয়ারি সকাল ৬টায় তিহাড় জেলে চার জনের ফাঁসি হওয়ার কথা বলে জানা গেছে।

সৰ্বোচ্চ আদালতের প্ৰধান বিচারপতি এস এ বোবদে জানিয়েছেন- পরিকল্পনা করেই আইনের সাহায্য নিয়ে ফাঁসির তারিখ পিছোনোর চেষ্টা করছে অপরাধীরা। এমনটা যাতে না করা যায় সে বিষয়টাতে নজর দেওয়া জরুরি। তাঁর কথায়, সবকিছুর জন্য অনন্তকাল লড়াই করতে পারেন না কেউ। এমনটা হলে সাধারণ মানুষের কাছে বিচার ব্যবস্থা সম্পৰ্কে ভুল বাৰ্তা যাবে।

অন্যদিকে, বলিউড অভিনেত্ৰী কঙ্গনা রানাউতের নিশানায় পড়েছেন প্ৰবীণা আইনজীবী ইন্দিরা জয়সিং। কঙ্গনা বলেছেন- ইন্দিরার মতো মহিলারাই নিৰ্ভয়া কাণ্ডের মতো ধৰ্ষকদের জন্ম দেন। তাঁর বক্তব্যকে স্বাগত জানিয়েছেন নিৰ্ভয়ার মা। প্ৰসঙ্গত, কিছুদিন আগে প্ৰবীণা এই আইনজীবী নিৰ্ভয়ার ধৰ্ষকদের ক্ষমা করে দেওয়ার জন্য নিৰ্ভয়ার মায়ের কাছে আবেদন করেছিলেন। একথা শুনে আরও ক্ষিপ্ত হন নির্ভয়ার মা আশাদেবী। ক্ষুব্ধ হন বহু সাধারণ মানুষ।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.