Header Ads

বেলুড়ে ভক্তের ঢল ! জন্মদিনে স্বামী বিবেকানন্দকে শ্রদ্ধা !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়ঃ

আজ ১২ জানুয়ারি রবিবার। স্বামী বিবেকানন্দের ১৫৮ তম জন্মদিন। বেলুড়-সহ কলকাতার বিভিন্ন জায়গায় এই উপলক্ষ্যে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়ে থাকে। বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয় সিমলা স্ট্রিটে বিবেকানন্দের বাড়িতেও। অনুষ্ঠানে ছাত্রছাত্রী থেকে মহারাজ, হাজির থাকেন সবাই।


১৯ শতকে তাঁর জন্ম। আর দেশ এখন একবিংশ শতকে। মাঝে একটা শতক পেরিয়ে গেলেও আজও প্রাসঙ্গিক স্বামী বিবেকানন্দ। বেলুড় মঠে এদিনের অনুষ্ঠান হয় একেবারে অন্যভাবে। জন্মদিন নয়। পালন করা হয় জন্ম তিথি। বৈদিক মন্ত্রোচ্চারণ ও সমবেত সঙ্গীত দিয়ে অনুষ্ঠানের শুরু হয় বেলুড় মঠে। বিভিন্ন জায়গা থেকে ছাত্রছাত্রীরা আসেন শোভাযাত্রা করে। বেলুড় মঠ প্রাঙ্গনে স্বামীজির ছবি নিয়ে প্রভাত ফেরিও হয়। মন্ত্রপাঠে অংশ নেওয়া ছাড়া সঙ্গীত পরিবেশনে অংশ নেন রামকৃষ্ণ মিশনের ছাত্ররা।
প্রস্তাবনা পাঠে অংশ নেন রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দিরের স্বামী শান্তেশানন্দ মহারাজ। অনুষ্ঠানে সঙ্গীত ছাড়াও গীতি আলেখ্য, সেতার, কবিতা, যোগব্যায়াম প্রদর্শনের আয়োজন করা হয়। থাকে সমাপ্তি সঙ্গীত।
স্বামী বিবেকানন্দের জন্মতিথিতে বেলুড় মঠে ভিড় জমিয়েছেন বহু ভক্ত। স্বামী বিবেকানন্দের জন্মতিথি পালিত হচ্ছে তাঁর সিমলা স্ট্রিটের বাড়িতেও। রাজ্য জুড়ে এদিন বিভিন্ন অনুষ্ঠান চলবে বিবেকানন্দ স্মরণে।
বেলুড় মঠের ইতিহাসে এই প্রথম একজন প্রধানমন্ত্রী গতকাল মঠে রাত্রিবাস করলেন এবং আজ মঠের বিভিন্ন অনুষ্ঠানেও উপস্থিত থাকবে। প্রধানমন্ত্রী হিসেবেই শুধু নয় ব্যক্তি নরেন্দ্র মোদীর সঙ্গে মঠের সম্পর্ক বেশ পুরনো। আগেও বহুবার এসেছেন। গত ১২ জানুয়ারি ২০১৯-এও তিনি বেলুড় মঠে এসেছিলেন।

No comments

Powered by Blogger.