Header Ads

'NRC করার আগে রাজ্যের সঙ্গে কথা হবে', এরপরই এনপিআর নিয়ে কী বললেন রবিশঙ্কর !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়ঃ
এনআরসি ও এনপিআর নিয়ে এদিন ফের একবার কেন্দ্রের মোদী সরকার মুখ খুলল। কেন্দ্রের তরফে, এদিন কেন্দ্রের আইনমন্ত্রী রবি শঙ্কর প্রসাদ বলেন, সমস্ত রাজ্যের সঙ্গে কথা বলেই এনআরসি লাগু হবে।
নাগরিকত্ব ইস্যুতে .গোটা দেশের উত্তরপ্রান্ত থেকে দক্ষিণ ও পূর্বভারতে যেভাব আগুন জ্বলেছে তারপর থেকে রীতিমতো ব্যাকফুটে কেন্দ্র। একটা সময় সংসদে অমিত শাহের দৃপ্ত দাবি 'সারা দেশে এনআরসি হবে' থেকে অনেক দূর সরে এসে এবার এনপিআর নিয়ে বিজেপি সরকার কী বলছে দেখে নেওয়া যাক একনজরে।
রবিশঙ্কর প্রসাদ কী বললেন? কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ জানিয়েছেন, 'নির্দিষ্ট আইনি পদ্ধতি মেনেই তবে আনআরসি গোটা দেশে লাগু হবে।' এই 'নির্দিষ্ট আইনি পদ্ধতি'র মধ্যে প্রতিটি রাজ্যের সঙ্গে কেন্দ্রের আলোচনা পর্বকেও উল্লেখ করেছেন রবিশঙ্কর প্রসাদ। ফলে আরও একবার যে মোদী সরকার এনআরসি ইস্যুতে 'ধীরে চলো নীতি' নিয়ে এগিয়ে যাচ্ছে , তা স্পষ্ট। 

দেশের মধ্যে প্রায় ১০ টি রাজ্য এনআরসি লাগু করার বিরোধিতায় নেমে এসেছে। অ-বিজেপি একের পর এক রাজ্যে নাগরিকত্ব ইস্যুতে লাগু কেন্দ্রীয় আইনকে মানা হবেনা বলে জানিয়ে দেওয়া হয়েছে। এরমধ্যে মমতা বন্দ্যোপাধ্যায়ের শাসনে থাকা পশ্চিমবঙ্গ অন্যতম । তৃণমূল সুপ্রিমোর সঙ্গে সুর মিলিয়েছেন বিহারের বিজেপি জোট সরকারের নীতীশ কুমারও।
সাম্প্রতিক সাক্ষাৎকারে রবি শঙ্কর প্রসাদ সাফ জানিয়েছেন যে, এনপিআর আরএনআরসি আলাদা। কোনও মতেই একটি সমীক্ষা দিয়ে দুটি আইন জারি হবে না দেশে। গোটা বিষয়টি একটি নির্দিষ্ট প্রক্রিয়ার মাধ্যমে সম্পন্ন হবে। প্রথমে সিদ্ধান্ত, তারপর যাচাই, এরপর শুনানি ও আপিলের অধিকার এইভাবে একের পর এক পর্ব সম্পন্ন হবে।
এনআরসি নিয়ে কী জানালেন রবিশঙ্কর প্রসাদ? এনআরসি নিয়ে রবিশঙ্কর প্রসাদ জানিয়েছেন, এনআরসি একদমই আলাদা বিষয়। এটা শুধু ভারতীয় নাগরিকত্ব ইস্যু নিয়ে বিষয়। তিনি বলেন.,'আমি ভারতীয় মুসলিমদের বলতে চাই যে তাঁদের ভয়ের কোনও কারণই এতে নেই।'

No comments

Powered by Blogger.