Header Ads

ঝাড়খণ্ডে মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন হেমন্ত সোরেন, বিরোধী ঐক্যের ছবি শপথ-মঞ্চে !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়ঃ

ঝাড়খণ্ডে রবিবার একাদশতম মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন শিবু সোরেনের পুত্র হেমন্ত সোরেন। তিনি দ্বিতীবার ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হলেন। তাঁর শপথ গ্রহণ অনুষ্ঠান আদতে খানিকটা রূপ নিল অ-বিজেপি জোটের গ্র্যান্ড শো-তে। কর্ণাটকে কুমারস্বামীর শপথগ্রহণের পর বিজেপি বিরোধী সমাবেশ ঝাড়খণ্ডেও।

জেএমএম সুপ্রিমো হেমন্ত সোরেনের শপথগ্রহণ মঞ্চ বিরোধীদের মিলনমেলায় উপস্থিত ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়-সহ অ-বিজেপি রাজ্যের চার মুখ্যমন্ত্রী। যদিও কথা ছিল ৬ অ-বিজেপি মুখ্যমন্ত্রী হাজির থাকবেন। আজ মঞ্চে ছিলেন রাহুল গান্ধী থেকে শুরু করে মমতা বন্দ্যোপাধ্যায়, তেজস্বী যাদব, সীতারাম ইয়েচুরি, ডি রাজা, স্ট্যালিন, শরদ যাদব, কানিমোঝি, সঞ্জয় সিং প্রমুখ। ছিলেন না অখিলেশ যাদব,মুলায়ম সিং যাদব, মায়াবতী, শারদ পাওয়ার, উদ্ধব ঠাকরে, চন্দ্রবাবু না্য়াডু, কেজরিওয়াল, কুমারস্বামী সহ আরও অনেকেই !
এদিকে গোটা ঝাড়খণ্ড বিরোধী নেতাদের ছবিতে ভরিয়ে দেওয়া হয়েছিল। রাঁচির রাস্তা সবুজ ঝান্ডা, পোস্টার-ব্যানার দিয়ে মোড়া। উধাও হয়ে গিয়েছে গেরুয়া রঙ। ঝাড়খণ্ডে যেন মুখ্যমন্ত্রীর শপথ গ্রহণ নয় হচ্ছে বিজেপি বিরোধী মহাসমাবেশ ! এই মঞ্চ থেকে বিরোধী ঐক্যের বার্তাও দেওয়া হল মোদী সরকারকে। এনআরসি-সিএএ-র বিরুদ্ধে একযোগে আওয়াজ আরও তীব্র হবে এই বিরোধী মঞ্চ থেকে--এমনটাই বাম-কংগ্রেস-টিএমসি-আরজেডির পক্ষ থেকে প্রচারের চেষ্টা ছিল।
শিবু সোরেনের উত্তরসূরি হিসেবে ঝাড়খণ্ডে শপথ নিলেন হেমন্ত সোরেন। তিনি তাঁর শপথ গ্রহণ মঞ্চকে এমনভাবে সাজিয়েছেন, যা হয়ে উঠেছিল মোদী বিরোধী মঞ্চ। এই মঞ্চে থেকে বিজেপির বিরুদ্ধে সরব হলেন অ-বিজেপি নেতা-নেত্রীরা। মমতা বন্দ্যোপাধ্যায় থেকে শুরু করে রাহুল গান্ধীরা এই মঞ্চকে সিএএ-এনআরসি বিরোধী মঞ্চ করে তোলার সুযোগ হাতছাড়া করেন নি।

No comments

Powered by Blogger.