Header Ads

নকশাল প্রভাবিত এলাকায় বড় ঝটকা বিজেপির ! সেখানেই এগিয়ে গেলো JMM-কংগ্রেস জোট !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়ঃ

ঝাড়খণ্ড দেশের অন্যতম বড় নকশাল প্রভাবিত রাজ্য। দেশে সবচেয়ে বেশি নকশাল প্রভাবিত ৩০ টি জেলার মধ্যে ১৩ টি ঝাড়খণ্ডেই আছে। আর এবারের নির্বাচনে এই নকশাল প্রভাবিত এলাকা গুলোতেই বিজেপি বড়সড় ঝটকা খেলো। বিজেপির এবার হারের প্রধান কারণই হল, এই নকশাল প্রভাবিত এলাকা গুলো।


অন্য দিকে কংগ্রেস, ঝাড়খণ্ড মুক্তি মোর্চা আর রাষ্ট্রীয় জনতা দলের মহাজোট এবার এই সমস্ত এলাকা গুলোতেই বেশ ভালো ফল করেছে। ঝাড়খণ্ডে মোট ৮১ টি বিধানসভা আসন আছে, যার মধ্যে নকশাল প্রভাবিত এলাকায় রয়েছে ৬১ টি আসন। এর মানে এই যে, ঝাড়খণ্ডে দুই তৃতীয়াংশর বেশি আসন নকশাল প্রভাবিত।
এইবার এই নকশাল প্রভাবিত এলাকায় বিজেপি মাত্র ১৬ টি আসন পেয়েছে, কিন্তু গতবার এই এলাকা গুলো থেকে বিজেপি ২৫ টি আসন পাওয়ার পর ক্ষমতায় বসেছিল। কিন্তু এবার এই নকশাল প্রভাবিত এলাকা থেকে বিজেপি নয়টি আসন কম পেয়েছে। আর এই কারণেই এবার বিজেপির ক্ষমতা থেকে ছিটকে গেল।
আরেকদিকে নকশাল প্রভাবিত এলাকায় কংগ্রেস এবং ঝাড়খণ্ড মুক্তি মোর্চা এবার কামাল দেখিয়েছে। এই দুই দলকে একসাথে ধরলে এইবার তারা ৩২ টি আসন পেয়েছে নকশাল প্রভাবিত এলাকা
থেকে ! কংগ্রেস পেয়েছে ১০ টি আসন আর ২২ টি আসন পেয়েছে ঝাড়খণ্ড মুক্তি মোর্চা !
গতবার এই দল গুলোর ফলাফল অনেকটাই আলাদা ছিল।
২০১৪-এর নির্বাচনে হেমন্ত সোরেনের নেতৃত্বে ঝাড়খণ্ড মুক্তি মোর্চা নকশাল প্রভাবিত এলাকা থেকে ১৭ টি আসন দখল করেছিল। আর এবার হেমন্ত সোরেন আর কংগ্রেস মিলে ৩২ টি আসন পাচ্ছে !

No comments

Powered by Blogger.