Header Ads

সন্ত্রাসীদের ত্রাস নামে পরিচিত প্রাক্তন IPS অফিসার নিযুক্ত হলেন অমিত শাহের পরামর্শক হিসেবে !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়ঃ

প্রাক্তন আইপিএস অফিসার কে বিজয় কুমারকে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পরামর্শক পদে নিয়োগ করা হয়েছে। বহু রাজ্যের পুলিশকে জ্বালাতনকারী ভয়ঙ্কর ডাকাত এবং চোরাচালানকারী বীরপ্পানকে খতম করেছিলেন বিজয় কুমার। তাকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সুরক্ষা উপদেষ্টা হিসাবে নিয়োগ করা হয়েছে। তার মেয়াদ হবে ১ বছর। জম্মু-কাশ্মীর ও সন্ত্রাসবাদে ভুগছে এমন রাজ্যগুলির বিষয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে পরামর্শ দেবেন ১৯৭৫ ব্যাচের আইপিএস বিজয় কুমার। ৬৭ বছর বয়সী বিজয় কুমারকে নিয়োগের বিষয়ে সরকার একটি নোটিফিকেশন জারি করেছে।

কে বিজয় কুমার এর আগে বেশ কয়েকটি বড় পদে অধিষ্ঠিত হয়ে নিজের ক্ষমতা দেখিয়েছেন। তিনি জম্মু ও কাশ্মীর বিষয়ক উপদেষ্টার পদে নিযুক্ত হয়েছিলেন কারণ তিনি অতীতে রাজ্যপালের উপদেষ্টা ছিলেন এবং রাজ্যের পরিস্থিতি সম্পর্কে তাঁর ভাল অভিজ্ঞতা রয়েছে। তিনি সিআরপিএফের মহাপরিচালকও ছিলেন। হায়দরাবাদে অবস্থিত ন্যাশনাল পুলিশ একাডেমিতে পরিচালক হিসাবে কাজ করেছেন। তিনি ২০১২ সালে সিআরপিএফের ডিজি থেকে অবসর গ্রহণ করেছিলেন।
কে বিজয় কুমার সুপরিচিত চন্দন চোরাচালানকারী বীরপ্পানকে খতম করার জন্য বিশেষভাবে পরিচিত। তিনি তামিলনাড়ু পুলিশের বিশেষ টাস্ক ফোর্সের নেতৃত্ব দিয়েছিলেন, যারা ২০০৪ সালে বীরপ্পানকে খতম করেছিল, যিনি বহু বছর ধরে বহু রাজ্যের পুলিশ পরিচালনা করে আসছিলেন।
কে বিজয় কুমার সম্পর্কে আরও একটি বিষয় জেনে রাখা ভাল, বীরপ্পানকে খতম করার পরে ‘অপারেশন কোকুন-এর’ নায়ক বিজয় কুমার সত্যমঙ্গলমের বনারি আম্মান মন্দিরে মাথা মুণ্ডন করেছিলেন। তিনি মাথা মুন্ডন করার লক্ষ্যে সেই মন্দিরে যেতে চেন্নাই থেকে ৪৫০ কিলোমিটার হেঁটে যাওয়ার সিদ্ধান্তও নিয়েছিলেন। ৪ দশক ধরে পুলিশের জন্য মাথাব্যথার কারণ বীরপ্পানকে খতমের জন্য তিনি সারা দেশে বিশেষ প্রশংসিত হয়েছিলেন।

No comments

Powered by Blogger.