Header Ads

ভারতীয় মেকানিক্যাল ইঞ্জিনিয়ারের সহায়তায় চন্দ্রযান ২ ধ্বংসাবশেষের খোঁজ পেল নাসা

য়া ঠাহর ওয়েব ডেস্কঃ খোঁজ মিলল ল‍্যান্ডার বিক্রমের। প্রায় তিন মাস পর মার্কিন গবেষণা সংস্থা (নাসা)র সাহায্যে চাঁদের দক্ষিণ মেরু থেকে সেই ধ্বংসাবশেষ পাওয়া গেছে। চেন্নাইয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ার তথা কম্পিউটার প্রগ্রামার শোনমুগ সুব্রমনিয়ম নাসার তোলা বেশ কয়েকটি ছবি দিনরাত এক করে গবেষণা করে প্রথম সেই ধ্বংসাবশেষ আবিষ্কার করেন। 

 ছবি, সৌঃ ইন্টারনেট
পরে তিনি বিষয়টি নাসাকে জানান। তারপর তার দাবি খতিয়ে দেখে নাসা। তারপর নিজেদের ট‍্যুইটারে সুব্রমনিয়মের দাবি করা বিক্রমের ধ্বংসাবশেষের ছবি প্রকাশ করে বিষয়টি নিশ্চিত করেছে নাসা। ছবিতে সবুজ রঙ দিয়ে বোঝানো হয়েছে বিক্রমের ভেঙে যাওয়া ধ্বংসাবশেষ। সেগুলোকে এস বলে চিহ্নিত করা হয়েছে। নীল রঙ দিয়ে বোঝানো হয়েছে বিক্রমের ভেঙে পড়া টুকরোর ধাক্কায় সরে যাওয়া চাঁদের মাটিকে।
গত ৭ সেপ্টেম্বর বিক্রমের ল‍্যান্ডিঙের মাত্র ২.১ কিলোমিটার ওপরে বিক্রমের সঙ্গে সব যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ইসরোর। তারপর বহু চেষ্টা করেও তার সঙ্গে যোগাযোগ করা যায়নি। 
এমন  পর্যবেক্ষণের জন‍্য নাসা ভারতীয় কম্পিউটার ইঞ্জিনিয়ার শানমুগাকে ইমেলে ধন‍্যবাদ জানিয়েছে। সেই ইমেলে পাঠানো ধন‍্যবাদবার্তা সোশ‍্যালমিডিয়ায় ভাগাভাগি করে নিয়েছেন ভারতীয় টেকনি।

No comments

Powered by Blogger.