Header Ads

অলিম্পিক থেকে নিষিদ্ধ রাশিয়া, ৪ বছরের জন্য বিশ্ব প্রতিযোগিতা থেকেও বাদ !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়ঃ

ডোপিং সংক্রান্ত তথ্য গোপন ও পরিবর্তনের অভিযোগে রাশিয়াকে চার বছরের জন্য অলিম্পিক ও যে কোনও বিশ্বমানের টুর্নামেন্ট থেকে নিষিদ্ধ ঘোষণা করল ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সি বা ওয়াডা। সোমবার এই ঘোষণা করেছে ওয়াডা-র এগজিকিউটিভ কমিটি।

২০১৫ সাল থেকে চলছে প্রক্রিয়া। ২০২০ সালের টোকিও অলিম্পিকের আগে রাশিয়ার একাধিক ভারোত্তোলক ও অ্যাথলিটের বিরুদ্ধে ডোপিং-র অভিযোগ ওঠে। তাদের মধ্যে কয়েকজনকে নির্বাসনেও পাঠানো হয়েছে। এ ব্যাপারে আরও তথ্য জানতে রাশিয়ার অ্যান্টি ডোপিং এজেন্সির কাছে রিপোর্ট তলব করে ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সি বা ওয়াডার কমপ্লিয়েন্স রিভিউ কমিটি বা সিআরসি।
কিন্তু রাশিয়ান এজেন্সির তরফে যে রিপোর্ট দেওয়া হয়েছে, তাতে বিস্তর গরমিল আছে বলে দাবি তোলে ওয়াডার কমপ্লিয়েন্স রিভিউ কমিটি বা সিআরসি। সেই রিপোর্ট জমা পড়ে সংস্থার এগজিকিউটিভ কমিটির কাছে। আজ এক বৈঠকে এই গর্হিত অপরাধের জন্য রাশিয়াকে চার বছরের জন্য অলিম্পিক ও যে কোনও বিশ্বমানের টুর্নামেন্ট থেকে নিষিদ্ধ ঘোষণা করে ওয়াডা।
এই নিদানের ফলে ২০২০-র টোকিও অলিম্পিকের পাশাপাশি ২০২২-এ বেজিং-এর শীতকালীন অলিম্পিকের আসর থেকে বঞ্চিত হল ভ্লাদিমির পুতিনের দেশ। একই সঙ্গে ২০৩২ সালের অলিম্পিক ও প্যারা-অলিম্পিক আয়োজনের জন্য বিড করতে পারবে না রাশিয়া !

No comments

Powered by Blogger.