Header Ads

মরশুমের শীতলতম কলকাতা আজ, জেলায় জেলায় শৈত্য প্রবাহের পরিস্থিতি !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়ঃ

শুক্রবারের থেকে শনিবারে কলকাতার তাপমাত্রা আরও নামল। এদিন মরশুমের শীতলতম কলকাতা। তাপমাত্রা ১১.১ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার তা ছিল ১২.৩ ডিগ্রি সেলসিয়াস। ১৫ জেলায় শৈত্য প্রবাহের মতো পরিস্থিতি তৈরি হয়েছে। শুক্রবার শিলাবৃষ্টি হয় শিলিগুড়িতে। এছাড়াও দার্জিলিং, কার্শিয়াং, কালিম্পং-এ বৃষ্টি হয়েছে। 

এদিন কলকাতা মরশুমের শীতলতম। সকালের তাপমাত্রা নেমে যায় ১১.১ ডিগ্রিতে। আবহাওয়া দফতর আগেই জানিয়েছিল শনি ও রবিবার বিভিন্ন জেলায় পারদ নামতে পারে ৪-৬ ডিগ্রি পর্যন্ত। ইতিমধ্যেই রবিবার একাধিক জেলায় মরশুমের শীতলতম দিন হতে পারে বলেও সতর্কবার্তা দেওয়া হয়েছে। পশ্চিমের জেলাগুলিতে হাড় কাঁপানো ঠাণ্ডা অনুভূত হবে বলেও জানানো হয়েছে।
শৈত্যপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হয়েছে পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, ঝাড়গ্রাম, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, মুর্শিদাবাদ, জলপাইগুড়ি, মালদহ এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুর, কোচবিহার, দার্জিলিং, আলিপুরদুয়ার এবং কালিম্পং-এ। এই পরিস্থিতি তৈরি হতে পারে হুগলি, নদিয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাতেও।
২৭ থেকে ২৯ ডিসেম্বরের মধ্যে রাজ্যের বিভিন্ন জায়গায় শৈত্য প্রবাহ/ কোল্ড ডে-র পরিস্থিতি তৈরি হবে বলে আগেই সতর্কবার্তা দিয়েছিল আবহাওয়া দফতর।
আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, পশ্চিমী ঝঞ্ঝা সরে যাওয়ায় আগামী ৪৮ ঘন্টা পূর্ব ভারতে উত্তরে হাওয়ার দাপট থাকবে। তবে রবিবার পর থেকে তাপমাত্রা কিছুটা বাড়বে বলেও জানানো হয়েছে।
আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, পশ্চিমী ঝঞ্ঝার কারণে ১ থেকে ৩ জানুয়ারির মধ্যে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টি হতে পারে। পয়লা জানুয়ারি হাল্কা বৃষ্টি হতে পারে। কিন্তু পরের দিন বৃষ্টি হতে পারে হাল্কা থেকে মাঝারি রকমের। এই বৃষ্টি বেশিরভাগ জেলাতেই হবে। ৩ জানুয়ারি হাল্কা বৃষ্টি হতে পারে কিছু জায়গায়। ২ জানুয়ারি গাঙ্গেয় পশ্চিমবঙ্গের কোনও কোনও জায়গায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে !

No comments

Powered by Blogger.