Header Ads

নাগরিকত্ব আইনের সংশোধন চেয়েছিলেন মনমোহন সিং! বিজেপির তরফ থেকে জারি করা হল ভিডিও !!


বিশ্বদেব চট্টোপাধ্যায়ঃ নাগরিকতা আইনের বিরুদ্ধে সমস্ত বাম দল আর মুসলিম সংগঠন দেশ জুড়ে আইন অমান্যের ডাক দিয়েছিল। উত্তর প্রদেশ, বিহার আর ব্যাঙ্গালুরুতে বনধের আংশিক প্রভাব দেখা যায়।
আর এরই মধ্যে কংগ্রসকে আক্রমণ করার জন্য ভারতীয় জনতা পার্টি মনমোহন সিং-এর ২০০৩ সালে দেওয়া রাজ্য সভার একটি ভাষণের ভিডিও জারি করেছে। ভিডিওতে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং বাংলাদেশে ধর্মীয় ভিত্তিতে অত্যাচারিত শরর্ণার্থীদের জন্য সরকারকে সহানুভূতির মনোভাব পোষণ করার পরামর্শ দেন।
২০০৩ সালে কেন্দ্রে অটল বিহারী বাজপেয়ীর নেতৃত্বে এনডিএ সরকার ছিল। সেই সময় রাজ্যসভায় প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং বিরোধী দলের নেতা ছিলেন। সংসদে উপস্থিত তৎকালীন উপ প্রধানমন্ত্রী (স্বরাষ্ট্রমন্ত্রী) লালকৃষ্ণ আদবানির দৃষ্টি আকর্ষণ করে মনমোহন সিং বলেছিলেন, শরর্ণার্থীদের সঙ্কটের দিকে আপনার দৃষ্টি আকর্ষণ করতে চাই। দেশ ভাগের পর আমাদের প্রতিবেশী দেশ বাংলাদেশে ধর্মীয় ভিত্তিতে সংখ্যালঘু নাগরিকদের উপর অত্যাচার করা হচ্ছে।
প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং বলেছেন, যদি সেই অত্যাচারিত
মানুষ আমাদের দেশে শরণার্থী হয়ে আসে, তাহলে তাঁদেরে আশ্রয়
ও নাগরিকত্ব দেওয়া আমাদের নৈতিক দায়িত্ব। তাদের শরণ
দেওয়ার জন্য আমাদের ব্যাবহার উদারতাপূর্ণ হওয়া উচিৎ। তিনি বলেছিলেন, আমি বিশেষ ভাবে নাগরিকত্ব সংশোধনী বিল সংসদে আনার ব্যাপারে উপ প্রধানমন্ত্রীর প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ আশা করছি। (https://twitter.com/BJP4India/status/12075423
98282162177)
প্রসঙ্গত, কংগ্রেসে এখন বাংলাদেশ-পকিস্তান-আফগানিস্তানের ধর্মের ভিত্তিতে অত্যাচারিত শরর্ণার্থীদের নাগরিকত্ব দেওয়া নিয়ে কেন্দ্র সরকারের পদক্ষেপ গ্রহণকে তীব্র আক্রমণ করছে। অন্যান্য বিরোধী দল গুলো এই আইনের বিরোধিতা করছে। আর এই কারণে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের পুরনো ভিডিও জারি করেছে বিজেপি। এবার মনমোহন সিং এর এই বয়ান কংগ্রেসের অস্বস্তি বাড়বে বলে ধরে নেওয়া হচ্ছে। বিজেপি এই ভিডিও তাদের অফিসিয়াল ট্যুইটার অ্যাকাউন্টে শেয়ার করেছে।

No comments

Powered by Blogger.