Header Ads

ভারতের মুসলিমরা এখানেই থাকবে কিন্তু পাকিস্তান,বাংলাদেশ থেকে আগত মুসলিমদের নাগরিকত্ব দেব না: অমিত শাহ !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়ঃ

নাগরিকত্ব সংশোধন বিল (Citizenship Amendment Bill) লোকসভায় পাস হওয়ার পর আজ রাজ্যসভায় পেশ করা হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ আজ বিলটি পেশ করেন। বিরোধীরা ধারাবাহিকভাবে এই বিলের বিরোধিতা করে চলেছেন এবং এই বিলকে সংবিধান বিরোধী বলে দাবি করছেন। এই বিলের বিরুদ্ধে আসামসহ উত্তর-পূর্বাঞ্চলীয় বেশ কয়েকটি রাজ্যে বিক্ষোভের খবরও সামনে এসেছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ রাজ্যসভায় বলেন, ‘আমি এই সংসদের সামনে একটি ঐতিহাসিক বিল নিয়ে এসেছি। এই বিলের বিধানের ফলে লক্ষ লক্ষ মানুষ উপকৃত হবে। আফগানিস্তান, পাকিস্তান, বাংলাদেশে বসবাসকারী সংখ্যালঘুদের অধিকার সুরক্ষিত ছিল না, তারা সেখানে সমতার অধিকার পায়নি।’


অমিত শাহ রাজ্যসভায় বলেন, ‘এই বিলটি মুসলমানদের বিরুদ্ধে নয়, কিন্তু কীভাবে পাকিস্তানি মুসলমানদের নাগরিকত্ব দেওয়া যায়? তিনি বলেন, এই বিল অনুপ্রবেশ কমিয়ে দেবে। যারা বিলের আওতায় এসেছেন তাদের উপর থাকা অনুপ্রবেশকারী তকমাটি উঠে যাবে। শরণার্থীরা নাগরিক অধিকার পাবেন। সংখ্যালঘুরা যারা ধর্মীয় নিপীড়নের কারণে ভারতে এসেছিল তারা এখানে এতদিন সম্মান ও সুবিধা পায় নি। পাকিস্তানে ২০ শতাংশ সংখ্যালঘু ছিল, কিন্তু আজ মাত্র ৩ শতাংশ রয়ে গেছে--এ অবস্থার কারণটা ভেবে দেখতে হবে। এই বিলের মাধ্যমে হিন্দু, জৈন, শিখ, বৌদ্ধ, খ্রিস্টান, পার্সি শরণার্থীরা সুবিধা পাবেন।
অমিত শাহ বলেন, ভারতে থাকা মুসলিমরা ভারতের নাগিরিক এটা নিয়ে কোনো চিন্তা নেই। ভারতের মুসলিমরা ভারতেই থাকবে তাদের উপর কোনো অবিচার করা হবে না। তবে পাকিস্তান বা বাংলাদেশ থেকে আগত মুসলিমদের কি করে আমরা নাগরিকত্ব দেব? পুরো দুনিয়া থেকে আগত মুসলিমদের কিভাবে নাগরিকত্ব দেওয়া সম্ভব? এভাবে কি দেশ চলতে পারে? অমিত শাহ বলেন, এই বিল শুধুমাত্র একটা বর্গবিশেষ এর জন্য। যারা তিনটি দেশে ধার্মিক কারণে নিপীড়িত হচ্ছেন তাদের জন্য এই বিল আনা হয়েছে। একজন ভারতীয় নাগরিকের নাগরিকত্ব হরণের জন্য নয়।
এর আগে লোকসভায় নাগরিকত্ব সংশোধন বিল নিয়ে ব্যাপক চর্চা হয়েছিল। সেই সময় অমিত শাহ কংগ্রেস পার্টিকে কড়া ভাষায় আক্রমণ করেছিলেন। অমিত শাহ বলেছিলেন যদি কংগ্রেস পার্টি ধর্মের ভিত্তিতে দেশের বিভাজন না করতো তবে আজ এই বিলের প্রয়োজন হতো না।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.