Header Ads

৩৭০ এর পর এবার নাগরিকত্ব সংশোধন বিলকে সমর্থন জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়ঃ

জ্যোতিরাদিত্য সিন্ধিয়া কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে দেওয়ার পর এবার নাগরিকত্ব সংশোধন বিল (Cab) নিয়ে মোদী সরকারকে সমর্থন করলেন। উনি বলেন, এই বিল সংবিধানের উল্টো কি না, সেটা আলাদা ব্যাপার, কিন্তু এর মধ্যে ভারতের বসুন্ধরা কুটুম্বকম এর বিচারধারা আর সভ্যতা আছে। জ্যোতিরাদিত্য সিন্ধিয়া ইন্দোরে বলেন, বিভাজন ধর্মের ভিত্তিতে এর আগেই হয়েছে, কিন্তু দেশের ভিত্তিতে প্রথমবার হচ্ছে। যদিও আমি মানি যে এটা সংবিধানের বিপরীত, কিন্তু ভারতীয় সংস্কৃতি দেশ আর ধর্মের ভিত্তিতে হচ্ছে এটা।
উনি বলেন, আমি মানি যে ভারতের বিচারধার আর সভ্যতা সবাইকে সাথে নিয়ে চলে। 

এই বিলেও ধর্ম আর দেশের ভিত্তির কথা বলা হয়েছে। বাবা সাহেব আম্বেদকর সংবিধানে লিখেছিলেন যে, কাউকে জাত-পাত, ধর্মের দৃষ্টিকোণ দিয়ে দেখা হবেনা। কেবল মাত্র ভারতীয় নাগরিক হিসেবেই দেখা হবে। জ্যোতিরাদিত্য সিন্ধিয়া এর আগে জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে নেওয়ার মোদী সরকারের সিদ্ধান্তকে সমর্থন করেছিলেন। যদিও, কংগ্রেস শুরু থেকে এখনো পর্যন্ত সরকারের এই পদক্ষেপের বিরোধিতা করে আসছে।
অক্টোবর মাসে ভিন্ড এর একটি দলীয় অনুষ্ঠানে সিন্ধিয়া মধ্যপ্রদেশ কংগ্রেস সরকারের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছিলেন। উনি নিজের দলের বিরুদ্ধেই মুখ খুলে বলেছিলেন, নির্বাচনের আগে কংগ্রেস দুই লক্ষ টাকা পর্যন্ত ঋণ মুকুবের কথা বলেছিল, কিন্তু কৃষকদের মাত্র ৫০ হাজার টাকা পর্যন্ত ঋণ মুকুব করা হয়েছে।
সিন্ধিয়া ট্যুইটার অ্যাকাউন্টে কিছুদিন আগে নিজের প্রোফাইল থেকে কংগ্রেসের পরিচিতি সরিয়ে দেন। আর এই নিয়ে মধ্যপ্রদেশে রাজনৈতিক চাঞ্চল্য সৃষ্টি হয়েছিল কংগ্রেসের মধ্যে। ট্যুইটারের নতুন বায়োতে সিন্ধিয়া নিজেকে ক্রিকেট প্রেমী আর সমাজসেবক হিসেবে পরিচিতি দিয়েছেন।

No comments

Powered by Blogger.