Header Ads

বিরল রোগে আক্ৰান্ত রোগীদের এককালীন ১৫ লক্ষ আৰ্থিক সাহায্যের ঘোষণা কেন্দ্ৰ সরকারের

নয়া ঠাহর ওয়েব ডেস্কঃ
বিরল রোগে আক্ৰান্ত রোগীদের এককালীন ১৫ লক্ষ টাকা দিতে চলেছে কেন্দ্রীয় সরকার। দারিদ্র্যসীমার নীচে বসবাসকারী রোগী এবং মারণব্যাধিতে আক্রান্তদের চিকিৎসার জন্য রাষ্ট্রীয় আরোগ্য নিধি চালু আছে সারা দেশেই। ১৯৯৭ সাল থেকে চালু রয়েছে এই প্রকল্প। এই কর্মসূচিতে দুঃস্থ রোগীদের আর্থিক সাহায্য দেওয়ার জন্য এককালীন অনুদানের ব্যবস্থা আছে। যে কোনও স্পেশালিটি হাসপাতালে এই ধরণের চিকিৎসার ব্যবস্থা রয়েছে।

ছবি, সৌঃ আন্তৰ্জাল
এই প্ৰকল্পের পুনরুজ্জীবন করে কেন্দ্রের তরফে ঘোষণা করা হয়েছে, বিরল রোগের চিকিৎসায় এককালীন ১৫ লক্ষ টাকার স্বাস্থ্যবিমার সুবিধা পাবেন দারিদ্রসীমার নীচে থাকার মানুষরা। ফলে উপকৃত হবেন দেশের কয়েক কোটি মানুষ।

সরকারি সূত্র মতে বিশ্বজুড়ে আট হাজারের বেশি বিরল ও মারণ ব্যধি রয়েছে যার মধ্যে ৪৫০ রকম রোগের প্রকোপে মৃত্যু হয় এ দেশে হাজার হাজার মানুষের। যার মধ্যে রয়েছে হিমোফিলিয়া, থ্যালাসেমিয়া, সিকল-সেল অ্যানিমিয়া, ক্যানসার, সিস্টিক ফাইব্রোসিস, স্পাইনাল মাস্কুলার অ্যাট্রফি (এসএমএ)-র মতো রোগ। গৃহহীন, সহায়-সম্বলহীন, ভিক্ষাজীবী, কাগজকুড়ানি, আইনগত ভাবে ঘোষিত চুক্তিবদ্ধ শ্রমিক পরিবারগুলি-সহ দারিদ্র্যসীমার নীচে থাকার পরিবারগুলি স্বাভাবিক ভাবেই এই প্রকল্পের আওতায় আসবেন।

No comments

Powered by Blogger.