Header Ads

অসমীয়া প্রতিদিনের সাংবাদিক আশীষ গুপ্তের হোয়াট্সঅ্যাপে নজর ইজরায়েলি সংস্থার

নয়া ঠাহর, নয়া দিল্লি : হোয়াট্সঅ্যাপ ব্যবহার করেন এমন ১৪০০ মানুষের নেটওয়ার্ক হ্যাক করা হয়েছে। ইজরায়েলের 'এনএসও' নামে এক সংস্থা 'পেগাসাস' নামের এক ট্যুল ব্যবহার করে মোবাইল হ্যাক করেছে। এর মধ্যে ভারতের শিক্ষাবিদ, সাংবাদিক, মানবধিকার কর্মীদের নামও আছে। অসমীয়া প্রতিদিনের বিশেষ প্রতিনিধি আশীষ গুপ্তের নামও আছে। 
তিনি আজ দিল্লি থেকে জানান, হোয়াট্সঅ্যাপ কর্তৃপক্ষ গত মে মাসে ভারত সরকারকে এই হ্যাক করার কথা জানিয়ে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করতে বলেছিল। তারপর কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার বিভাগের মন্ত্রী রবি শঙ্কর প্রসাদও বিবৃতি দিয়েছিলেন। সাংবাদিক গুপ্ত জানান, বিষয়টি কেন্দ্রের অজানা নয়।
এক সূত্র জানান, কেন্দ্রের তথ্য ও প্রযুক্তি মন্ত্রক ইতিমধ্যে হোয়াট্সঅ্যাপ কর্তৃপক্ষকে নোটিশ পাঠিয়েছে। হোয়াট্সঅ্যাপ কর্তৃপক্ষও হাত গুটিয়ে বসে নেই। গ্রাহকদের প্রতারণা, মোবাইল হ্যাক করার অপরাধে ইজরায়লের ওই সংস্থার বিরুদ্ধে আদালতে অভিযোগ দায়ের করা হয়েছে। সোশ্যাল মিডিয়ার বিরুদ্ধে নজরদারি চালাবে কেন্দ্র, এই খবরের সময় ইজরায়লের একটি সংস্থা হোয়াট্সঅ্যাপ হ্যাক করা ব্যক্তি স্বাধীনতা হস্তক্ষেপের খবরে দেশ জুড়ে বিতর্কের সৃষ্টি হয়েছে। 
কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়ঙ্কা গান্ধী বলেন, এই ঘটনা জাতীয় নিরাপত্তার পক্ষে ক্ষতিকারক। বিজেপি এই ঘটনার জন্য বিদেশি সংস্থার দিকে আঙ্গুল তুলেছে।

No comments

Powered by Blogger.