Header Ads

বিশ্বের ছয় বড় জঙ্গি গোষ্ঠীর মধ্যে নাম উঠলো কট্টরপন্থী বাম সংগঠন সিপিআই-মাওবাদী’র


বিশ্বদেব চট্টোপাধ্যায়

বিশ্বের ছয় বড় জঙ্গি গোষ্ঠীর মধ্যে নাম উঠলো 
কট্টরপন্থী বাম সংগঠন সিপিআই-মাওবাদী’র !!
আমেরিকার বিদেশ মন্ত্রালয়ের তরফ থেকে জারি করা একটি রিপোর্টে বলা হয়েছে যে, কমিউনিস্ট পার্টি অফ ইন্ডিয়া – মাওবাদী (CPI-Maoist) বিশ্বের সবথেকে ষষ্ঠ ঘাতক জঙ্গি সংগঠন। ওই রিপোর্টে এও বলা হয়েছে যে, আফগানিস্তান, সিরিয়া আর ইরাকের পর ভারতের সবথেকে বেশি জঙ্গি হামলা হয়। সবথেকে বেশি জঙ্গি হামলার সন্মুখিন হওয়া দেশ গুলোর মধ্যে ভারত চতুর্থ স্থানে আছে। গত বছর ৫৭ শতাংশ জঙ্গি হামলা শুধু জম্মু আর কাশ্মীরে হয়েছিল।
আমেরিকার বিদেশ মন্ত্রালয়ের তরফ থেকে শুক্রবার জারি করা রিপোর্টে বলা হয়েছে যে, মাওবাদীরা গত বছরে ভারতে ১৭৭ টি জঙ্গি হামলা করেছিল। সেই হামলায় ৩১১ জনের মৃত্যু হয়েছে। যদিও ভারতের স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে জারি করা একটি রিপোর্টে বলা হয়েছে যে, গত বছর কট্টর বাম সংগঠন দ্বারা ৮৩৩ টি হামলা করা হয়েছিল, সেই হামলায় ২৪০ জনের মৃত্যু হয়েছে।
রিপোর্টে সিপিআই (মাওবাদী) সংগঠনকে আফগানিস্থানের তালিবান, আফ্রিকার আল-শাবাব, বোকোহারাম আর ফিলিপিন্স এর কমিউনিস্ট পার্টির পর সবথেকে বড় জঙ্গি সংগঠন বলা হয়েছে। রিপোর্ট অনুযায়ী, ভারতে ইন্টেলিজেন্স আর সূচনার আদান-প্রদান প্রণালী কমজোর হওয়ার কারণে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করা মুশকিল হয়ে পড়েছে। আমেরিকার বিদেশ মন্ত্রালয় অনুযায়ী, ভারতে ২০১৮ সালে হওয়া ১৭৬ টি হামলার জন্য নকশাল জঙ্গি সংগঠন দায়ি।
আরেকদিকে, জইশ-এ-মোহম্মদ ৬০ টি জঙ্গি হামলার জন্য দায়ি। হিজবুল মুজাহিদ্দিন ৫৯ টি আর লস্কর-এ-তইবা ৫৫ টি হামলার দায় স্বীকার করেছে। এছাড়াও ভারতে আলফা (ULFA) আর আইএসআইএসআই জম্মু কাশ্মীরে সক্রিয়। রিপোর্টে বলা হয়েছে যে, ২০০৮ এর মুম্বাই হামলার জন্য দায়ি পাকিস্তানের জঙ্গি সংগঠন লস্কর আর জইশ ভারত আর আফগানিস্তানকে বারবার নিশানা বানিয়ে আসছে।

No comments

Powered by Blogger.