Header Ads

পাক ষড়যন্ত্ৰ ভেস্তে গেল, রাষ্ট্ৰসংঘে ভারতকে সমৰ্থন আমেরিকা, ব্ৰিটেন, ফ্ৰান্স সমেত বাকি দেশগুলির

নয়া ঠাহর ওয়েব ডেস্কঃ
রাষ্ট্রসংঘের সামনে নিজেদের দেশের জঙ্গি কার্যকলাপ ঢাকতে এক নয়া কৌশল বের করেছে পাকিস্তান। আফগানিস্তানে বসবাসকারী বেশ কিছু ভারতীয়কে জঙ্গি হিসেবে চিহ্নিত করে ভারতকে দায়ী করতে চেয়েছিল পাকিস্তান। রাষ্ট্রসংঘে এই বিষয়ে আবেদনও করেছে প্ৰতিবেশী দেশ। পাকিস্তানকে চিন সমর্থন জানালেও পাশে নেই আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স-সহ বাকি দেশগুলি। ওরা ভারতকে সমর্থন করেছে। ফলে ভেস্তে গেল পাক ষড়যন্ত্র। এই ঘটনায় সবাইকে ধন্যবাদ জানিয়েছে ভারত।
ছবি, সৌঃ ইন্টারনেট

জানা গেছে, সম্প্রতি রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে এই বিষয়টি তুলেছে পাকিস্তান। তাদের অভিযোগ, আফগানিস্তানে বসবাসকারী বেশ কিছু ভারতীয় জঙ্গি কার্যকলাপের সঙ্গে যুক্ত। তাঁদের নাম রাঘবচারী পার্থসারথী, বি সুধাকর পেদিরেদলা, বেণুমাধব ডোংরা, অজয় মিস্ত্রি, আপ্পাজি আঙ্গারা ও গোবিন্দ পট্টনায়েক দুগিভালসা। পার্থসারথী ও সুধাকর আফগানিস্তানের মাজার-এ-শরিফ এলাকায় একটি দোকানে কাজ করতেন। বাকিরাও কাজের সূত্রেই আফগানিস্তানে ছিলেন। পাকিস্তানের এই অভিযোগের পরে সুধাকর বাদ দিয়ে বাকি পাঁচজনকে ফিরিয়ে আনা হয়েছে ভারতে। সুধাকরের খোঁজ এখনও পৰ্যন্ত মেলেনি।

পাকিস্তানের দাবি, জঙ্গি কাৰ্যকলাপের সঙ্গে জড়িত থাকার দায়ে এদেরও গ্লোবাল টেররিস্ট ঘোষণা করা হোক। নিরাপত্তা পরিষদের সামনে পাকিস্তানের চোখে অভিযুক্ত পাঁচ ব্যক্তিকে হাজির করে ভারত। তাঁরা তাঁদের বক্তব্য রাখেন। পাকিস্তানের প্রস্তাবে সম্মতি জানায় চিন। কিন্তু বাকি দেশগুলি ভারতের দাবিকে সমর্থন জানিয়েছে। ফলে পাকিস্তানের ষড়যন্ত্ৰ আর বাস্তবে কাৰ্যকরী হল না।


No comments

Powered by Blogger.