Header Ads

১৭২ বছর পর বিরল মহাজাগতিক দৃশ্য 'রিং অফ ফায়ার' দেখা যাবে ডিসেম্বরেই ! কৌতূহলের পারদ তুঙ্গে !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়ঃ

আর মাত্র এক মাসের অপেক্ষা। আসন্ন ডিসেম্বরে ২০১৯ সাল শেষ হওয়ার আগেই দেখা যেতে চলেছে এক বিরল মহাজাগতিক দৃশ্য। সেই দিন সংগঠিত হতে চলেছে সূর্যগ্রহণ। আর এমন একদিনে আকাশের বুকে দেখা যাবে 'রিং অফ ফায়ার'। 


'রিং অফ ফায়ার' আসলে কী? 'রিং অফ ফায়ার' বলতে সূর্যগ্রহণের সময় চাঁদের ছায়া পড়ে সূর্যের ওপরে। আর সেই ছায়ার ফলে সূর্যের সীমান্তের আলো খানিকটা অন্ধকার আকাশে আঙটি বা 'রিং' এর মতো হয়ে যায়। এমন দৃশ্যপট সূর্যগ্রহণের 'রিং অফ ফায়ার' নামে পরিচিত।
কোথা থেকে দেখা যাবে এমন দৃশ্য? ইউনাইটেড আরব এমিরেটস থেকে এমন 'রিং অফ ফায়ার' দেখা যাবে । ১৭২ বছর পর সে দেশ এমন বিরল মহাজাগতিক দৃশ্যের সাক্ষী হতে চলেছে। শেষবার ১৯৪৭ সালে এমন দৃশ্য দেখা গিয়েছিল দুবাইতে--এবার ফের একবার সেই ইতিহাসকে বাস্তবে দেখবার পালা।
মূলত, সূর্যগ্রহণের মূল পর্বের সময় চাঁদের ৯১.৯৩ শতাংশ ছায়া সূর্যের ওপর পড়ে। এই ছায়া এমন শতাংশ ধরে রেখে স্থায়ী হয় মাত্র ২ মিনিট ৪৭ সেকেন্ড। যদিও গ্রহণ প্রক্রিয়া ঘণ্টা খানেক চলে। ভারত কি দেখতে পারে এমন সূর্যগ্রহণ?
ভারতের দক্ষিণাংশ থেকে এই সূর্যগ্রহণ খুব স্পষ্ট দেখা যাবে বলে মনে করা হচ্ছে। এছাড়াও, শ্রীলঙ্কা, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, সৌদি আরব, ইউএই, ওমান থেকেও এই সূর্যগ্রহণ দেখা যাবে। দক্ষিণ ভারতের কোঝিকোড ও কোয়েম্বাটুর থেকে এই দৃশ্য পরিস্কার আকাশে খুবই স্পষ্ট দেখা যাবে।

No comments

Powered by Blogger.