Header Ads

ভিসায় গণ্ডগোল, পাকিস্তানের ৬ হিন্দুকে সে দেশে ফিরে যাওয়ার নিৰ্দেশ স্বরাষ্ট্ৰমন্ত্ৰকের

নয়া ঠাহর ওয়েব ডেস্কঃ

ভিসায় গণ্ডগোল থাকার জন্য একটি হিন্দু পরিবারের ছয় সদস্যকে পাকিস্তানে ফিরে যাওয়ার নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। ওই পরিবারটি ছ’বছর আগে পাকিস্তান থেকে পালিয়ে রাজস্থানে আশ্রয় নিয়েছিল।

ছবি, সৌঃ ইন্টারনেট
এদিকে, যে সরকার প্রতিবেশী দেশ থেকে পালিয়ে আসা ধর্মীয় সংখ্যালঘুদের নাগরিকত্ব দিতে চাইছে, তারা কেন ওই হিন্দুদের পাকিস্তানে ফেরত পাঠাতে চায়, তা নিয়ে দেখা দিয়েছে সংশয়। তাঁদের ভিসায় ঠিক কী ধরনের সমস্যা আছে, তাও জানা যায়নি।

গত কয়েক দশকে পাকিস্তান থেকে পালিয়ে এসেছেন হাজার হাজার হিন্দু। ভিসার মেয়াদ ফুরোনর পরেও তাঁরা থেকে গিয়েছেন মূলত রাজস্থানে। যোধপুরে রয়েছেন বড় সংখ্যক হিন্দু শরণার্থী। এছাড়া পাকিস্তান সীমান্তে অবস্থিত বারমের, জয়সলমির, জালোর এবং বিকানিরেও বহু হিন্দু শরণার্থী বাস করেন। সব মিলিয়ে রাজস্থানে এখন ২০ থেকে ৩০ হাজার হিন্দু শরণার্থী আছেন বলে জানা যায়।

এছাড়া ভারতের নানা প্রদেশে পাকিস্তান থেকে পালিয়ে আসা হিন্দুরা ছড়িয়ে আছেন। সব মিলিয়ে তাঁদের নির্দিষ্ট সংখ্যা জানা যায় না।

এর আগে অসমে জাতীয় নাগরিকপঞ্জিতে কয়েক লক্ষ হিন্দু বাদ পড়েছেন। তখনই বিতর্ক ওঠে, বিজেপি সরকারের নীতিতে হিন্দুরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এরপর স্বরাষ্ট্রমন্ত্রক কয়েকটি হিন্দু শরণার্থী পরিবারকে ফিরে যেতে বলায় নতুন করে বিতর্ক তৈরি হতে পারে বলে আঁচ করছে পর্যবেক্ষক মহল। 

No comments

Powered by Blogger.