Header Ads

প্রাক্তন কংগ্রেসী মুখ্যমন্ত্রীর বাড়িতে CBI এর তল্লাশি ! সরকারি অর্থভাণ্ডার থেকে ৩৩২ কোটি টাকা লুটে নেওয়ার অভিযোগ !!

বিশ্বদেব চট্টোপাধ্যায় 
 
কেন্দ্রীয় তদন্ত ব্যুরো (CBI) শুক্রবার ২২ নভেম্বর মণিপুরের ইম্ফল ও থোবলেতে তল্লাশী চালায়। মণিপুরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওকরাম ইবোবি সিংয়ের সরকারী ও বেসরকারী আবাসস্থলগুলিতে অভিযান চালায় সিবিআই। মণিপুর সরকারের অনুরোধে সিবিআই বেশকিছু ব্যক্তির বিরুদ্ধে মামলা দায়ের করেছে। প্রাক্তন মুখ্যমন্ত্রী ওকরাম ইবোবি সিং এবং তত্কালীন মণিপুর ডেভলপমেন্ট সোসাইটির (এমডিএস) চেয়ারম্যান ওয়াই নিংথাম সিং, অবসরপ্রাপ্ত আইএএস কর্মকর্তা এবং এমডিএসের প্রাক্তন প্রকল্প পরিচালক ডিএস পূুনিয়া, অবসরপ্রাপ্ত আইএএস কর্মকর্তা এবং এমডিএস পিসির তৎকালীন চেয়ারম্যান লম্বুকংগার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।



প্রাপ্ত খবর অনুযায়ী, অভিযুক্তদের বিরুদ্ধে অভিযোগ, এরা সকলে মিলে প্রায় ৩৩২ কোটি টাকা আত্মসাৎ করেছেন। উন্নয়নের জন্য মোট ৫১৮ কোটি টাকা সরকারের পক্ষ থেকে বরাদ্দ করা হয়েছিল। কিন্তু ৩৩২ কোটি টাকা অভিযুক্তরা পদের দুর্ব্যবহার করে আত্মসাৎ করে নেয়। ৩0 জুন ২০০৯ থেকে ৬ জুলাই ২০১৭ পর্যন্ত মণিপুর ডেভলপমেন্ট সোসাইটির সভাপতি হিসাবে কাজ করার সময় এরা অন্যদের বিরুদ্ধে ষড়যন্ত্র করেছিল এবং সরকারি সম্পত্তি আত্মসাৎ করে যাচ্ছিল।
রাজ্যে জোট সরকার রয়েছে এবং ক্ষমতাসীন দলের প্রধান হিসেবে বিজেপি রয়েছে। বিধানসভা নির্বাচনের আগে বিজেপি জনগণকে প্রতিশ্রুতি দিয়েছিল, সমস্ত দুর্নীতির তদন্ত হবে। সেই প্রতিশ্রুতি পালনের কাজ এখন শুরু হয়ে গেছে। সকাল ৭ টা থেকে CBI অভিযুক্তদের বাড়িতে তল্লাশি শুরু করে দিয়েছে। কংগ্রেস সিবিআই অভিযানে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছিল।

কংগ্রেস পার্টির মণিপুরের মুখপাত্র নিঙ্গোবাম বুপেন্দা মিতেই CBI এর তল্লাশি নিয়ে বিজেপিকে তীব্র আক্রমণ করেছেন।
তিনি বলেছেন, সিবিআই মণিপুরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওকরাম ইবোবি সিংয়ের মনিপুর ইম্ফাল এবং থোবলের সরকারী ও বেসরকারী আবাসগুলিতে অভিযান চালিয়েছে, কারণ আমরা নাগরিক সংশোধনী বিল ও নাগা চুক্তি নিয়ে মোদী সরকারের বিরোধিতা করেছিলাম। এগুলো আসলে এক প্রকার রাজনৈতিক প্রতিহিংসা। নিঙ্গোবাম বুপেন্দা মিতেই বলেন, দিল্লীর যন্তর মন্তরে মোদি সরকারের বিরুদ্ধে আমরা প্রতিবাদ জানিয়েছিলাম। তাই কেন্দ্র সরকার আমাদের ভয় দেখানোর চেষ্টা করছে। এটা স্পষ্টতই রাজনৈতিক প্রতিহিংসা ছাড়া অন্য কিছু হতে পারে না।

No comments

Powered by Blogger.