Header Ads

বিজেপি অপারগ ! মহারাষ্ট্রে সরকার গড়তে শিবসেনাকে ডাক রাজ্যপালের প্রস্তুতি তুঙ্গে

বিশ্বদেব চট্টোপাধ্যায় : বিজেপি মহারাষ্ট্রে সরকার গড়বে না। এবার ডাক পড়ল শিবসেনার। শিবসেনা আত্মবিশ্বাসী সরকার গড়ার ব্যাপারে। রাজ্যপালের ডাক পেয়ে শিবসেনা সুপ্রিমো উদ্ধব ঠাকরে তড়িঘড়ি বৈঠক ডাকলেন নিজের বাসভবনে। সূত্রের খবর সরকার গঠন নিয়ে ইতিমধ্যে আরও একপ্রস্থ কথা হয়েছে এনসিপি সুপ্রিমো শারদ পাওয়ারের।
বিজেপি এদিন সাফ জানিয়ে দিয়েছে, তারা মহারাষ্ট্র সরকার গঠন করতে পারবে না। কারণ পর্যপ্ত সংখ্যক বিধায়ক তাঁদের সঙ্গে নেই। প্রয়োজনীয় সংখ্যা না থাকায় দেবেন্দ্র ফড়নবিশ সরকার গঠনে রাজি নন। বিজেপি রাজ্য সভাপতি চন্দ্রকান্ত পাটিল সাংবাদিক সম্মেলন করে এই কথা জানিয়ে দেন।
বিজেপির কাছ থেকে এই বার্তা পাওয়ার পরই শিবসেনাকে তলব করেন রাজ্যপাল ভগত সিং কোশিয়ারি। তিনি মহারাষ্ট্রে সরকার গঠনের জন্য বিদায়ী মুখ্যমন্ত্রী তথা বিজেপি পরিষদয়ী দলের নেতা দেবেন্দ্র ফড়নবিশকে তলব করেছিলেন শনিবার। একক বৃহত্তম দল হিসেবেই ডাকা হয় বিজেপিকে। অক্টোবর মাসে নির্বাচনে বিজেপি একক বৃহত্তম দল হিসাবে ১০৫টি আসন জিতেছিল। 
দেবেন্দ্র ফড়নবিশ ৩১ অক্টোবর দলের প্রধান হিসাবে নির্বাচিত হয়েছিলেন। কিন্তু তারপরই শরিকি দ্বন্দ্বে সরকার গঠন নিয়ে সমস্যা তৈরি হয়। শিবসেনা বেঁকে বসায় বিজেপি প্রয়োজনীয় সংখ্যা থেকে দূরে রয়ে যায়। অন্যদিকে শিবসেনাও জোট সঙ্গী খুঁজে পেতে ব্যর্থ হয়। 
মহারাষ্ট্র বিধানসভায় ২১ অক্টোবর নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। তারপর ২৪ অক্টোবর ফলাফল ঘোষণা করা হয়। তারপর ১৫ দিন অতিবাহিত হয়ে গিয়েছে। তা সত্ত্বেও কোনও একক দল বা কোনও জোট সরকার গঠনে এগিয়ে আসেনি। এই পরিস্থিতিতে বিজেপি রাজি না হওয়ায় এবার শিবসেনাকে ডেকে পাঠান রাজ্যপাল।
তবে কি মহারাষ্ট্রে শেষপর্যন্ত শিবসেনা-এনসিপি জোট ! রাজ্যপালের তরফে সরকার গড়ার ডাক পেয়ে যে রকম আত্মবিশ্বাসী শিবসেনা, তাতে সেই সম্ভাবনাই জোরদার হয়ে উঠেছে। আগামী ১২ নভেম্বরই স্থির হয়ে যাবে এনসিপি শিবসেনার সঙ্গে জোট যাবে কি না। ওইদিন বৈঠকেই শিবসেনাকে দেওয়া শর্ত যাচাই করে এনসিপি চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।
রবিবার রাজ্যপালের ডাক পেয়েছেন শিবসেনা সুপ্রিমো উদ্ধব ঠাকরে। তারপরই তিনি তড়িঘড়ি বৈঠক ডাকেন নিজের বাসভবনে। সূত্রের খবর সরকার গঠন নিয়ে ইতিমধ্যে আরও একপ্রস্থ কথা হয়েছে এনসিপি সুপ্রিমো শারদ পাওয়ারের সঙ্গে। সেই ভরসাতেই শিবসেনা প্রধান রাজ্যপালের সঙ্গে দেখা করবেন। কংগ্রেসও বাইরে থেকে সমর্থনের আশ্বাস দিয়েছিল শিবসেনাকে।
এনসিপি নেতা নবাব মালিক জানান, এনসিপি বিধায়কদের নিয়ে ১২ নভেম্বর বৈঠকে বসবে। ওই বৈঠকে শিবসেনার সঙ্গে জোট নিয়ে আলোচনা হবে। তিনি জানান, শিবসেনা আমাদের সমর্থন চায়। তা হলে শিবসেনাকে ঘোষণা করতে হবে তাঁদের সঙ্গে বিজেপির কোনও সম্পর্ক নেই। এবং এনডিএ থেকে বেরিয়ে আসতে হবে। কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে তাদের বেরিয়ে আসতে হবে।
তিনি জানান, শিবসেনার তরফে এখনও কোনও ইতিবাচক সাড়া মেলেনি। এই শর্ত পূরণ না হলে এনসিপি শিবসেনাকে সমর্থন করবে না। সেক্ষেত্রে কংগ্রেসও সমর্থনের হাত বাড়াবে না শিবসেনাকে। সেক্ষেত্রে মহারাষ্ট্রে সরকার গঠন ফের ঝুলে যাবে।

No comments

Powered by Blogger.