Header Ads

বিজেপির ওয়াকাউটের মাঝেই নিরুত্তাপ ফ্লোরটেস্ট, ধ্বনি ভোটে জয় উদ্ধবের !!

বিশ্বদেব চট্টোপাধ্যায়ঃ

১৬৯ বিধায়কের সমর্থনে আস্থাভোটে জয়লাভ করল শিবসেনা নেতৃত্বাধীন ''মহা বিকাশ আঘাড়ি'' সরকার। আজ ধ্বনি ভোটে আস্থা ভোট সম্পন্ন হয় বিধানসভায়। অধিবেশনের দায়িত্বে ছিলেন কংগ্রেসের তরফের প্রটেম স্পীকার দিলীপ পাটিল।

আজ আস্থাভোট শুরুর আগেই হট্টগোল শুরু হয় বিধানসভায়। অধিবেশন অসাংবিধানিক বলে নতুন অধিবেশন ডাকার দাবি তোলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা নাগপুরের বিজেপি বিধায়ক দেবেন্দ্র ফড়নবীশ। প্রথমেই তিনি অভিযোগ তোলেন যে, উদ্ধবের সরকারের মন্ত্রীদের শপথ গ্রহণ অবৈধ। কারণ প্রোটোকল ভেঙে তাঁরা শপথ বাক্যে নিজেদের দলের নেতাদের নাম নেন। তিনি আরও অভিযোগ করেন যে রাত একটার সময় আস্থাভোট ও অধিবেশনের বিষয়ে জানানো হয় তাদের। এর ফলে অনেক বিধায়ক যোগ দিতে পারেননি অধিবেশনে।
এছাড়াও একাধিক বিষয়ে তিনি সুর চড়াতে থাকেন। দেবেন্দ্র ফড়নবীশ অভিযোগ করেন যে বন্দে মাতরম গান দিয়ে অধিবেশন শুরুর রীতি থাকলেও তা করা হয়নি। পাশাপাশি প্রোটেম স্পীকার বদল নিয়ে শিবসেনা জোটকে তোপ দাগেন তিনি। পাশাপাশি তিনি বলেম মহারাষ্ট্রের ইতিহাসে কখনও স্থায়ী স্পীকার ছাড়া আস্থাভোট হয়নি।
তবে দেবেন্দ্র ফড়নবীশের সব অভিযোগ নাকচ করে প্রোটেম স্পীকার ঘোষণা করেন, ধ্বনি ভোটে সম্পন্ন হবে আস্থা ভোট। এরপরেই দেবেন্দ্র ফড়নবীশের নেতৃত্বে বিধানসভা থেকে বিজেপি বিধায়করা ওয়াকআউট করেন। বিধানসভা থেকে বেরিয়ে এসে সাংবাদিকদের মুখোমুখি হয়ে দেবেন্দ্র ফড়নবীশ বলেন, এই অধিবেশন অসাংবিধানিক।
বিজেপির অনুপস্থিতিতেই আস্থাভোট শুরু হয় বিধানসভায়। সেখানে খুব সহজেই উতরে যান উদ্ধব। শিবসেনার ৫৬, এনসিপি-র ৫৪ এবং কংগ্রেসের ৪৪ জন বিধায়ক ছাড়াও ৮ জন নির্দল বিধায়ক, সমাজবাদী পার্টির ২ জন বিধায়ক এবং স্বাভিমানী শেতকরি (১), বহুজন বিকাশ আঘাড়ি(৩), পিস্যান্টস অ্যান্ড ওয়ার্কারস পার্টি অব ইন্ডিয়া(১) মিলিয়ে মোট ১৬৯ বিধায়ক সমর্থন জানান উদ্ধব নেতৃত্বাধীন জোটকে। মহারাষ্ট্র নবনির্মাণ সেনা ও সিপিআই-এর একজন করে বিধায়ক ও আসাদউদ্দিন ওয়েইসির এআইমআইম-এর দুই বিধায়ক কোনও পক্ষকে সমর্থন জানায়নি।
এর আগে, বৃহস্পতিবার মু্ম্বইয়ের শিবাজি পার্কে মহারাষ্ট্রের ১৯তম মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেন উদ্ধব ঠাকরে। ওই দিন তাঁর সঙ্গে মন্ত্রী হিসাবে শপথ নেন আরও ছয় জন। তবে উপ মুখ্যমন্ত্রী কে হবেন, তা এখনও পর্যন্ত জানা যায়নি।

No comments

Powered by Blogger.