Header Ads

ব্যর্থ বিজেপি বোর্ডকে চ্যালেঞ্জ ঠুকতে ময়দানে নাগরিক পরিষদ

নয়া ঠাহর প্রতিবেদন, বদরপুর : গত রবিবার, রেল শহর  বদরপুরের বিজেপি পরিচালিত পুর বোর্ডকে কার্যত চ্যালেঞ্জ ছুড়ে দিল শহরের শিক্ষিত সমাজ। গত চার বছর সাত মাসে শহরের উন্নয়ন করতে ব্যর্থ এই বোর্ডের বিরুদ্ধে জনমত গঠনে নেমে পড়লেন তারা। আগামী ডিসেম্বরে সম্ভবত বদরপুর টাউন কমিটির নির্বাচন। এর আগে বদরপুর শহরের চারটি ওয়ার্ডের বিশিষ্ট ব্যক্তি বর্গের আহ্বানে রবিবার  মহর্ষি সন্দীপন বিদ্যাপীঠে এক বিশাল নাগরিক সভা অনুষ্টিত হয়েছে। এই সভায় আগামী টাউন কমিটি নির্বাচনে রাজনীতির উর্ধে থেকে শহর বাসীর সার্বিক উন্নয়নের স্বার্থে শিক্ষিত ও ব্যক্তিত্ব থাকা যোগ্য প্রার্থীকে নির্বাচিত করার আহ্বান জানান বক্তারা।বক্তারা বলেন, বর্তমানে শহরের দু’নম্বর ওয়ার্ডে যোগ্য কমিশনার সিতাংশু রায় থাকার কারণে ওয়ার্ডের জনগন সর্বক্ষেত্রে উন্নয়নের স্বাদ পেয়েছেন ।বাকি এক তিন ও চার এই তিনটি ওয়ার্ডের জনগন কমিশনারের ব্যর্থতা ও অকর্মণ্যতায় ভুগতে হয়েছে। কোন উন্নয়ন নেই ওই তিন টি ওয়ার্ডে।অথচ ওই তিন কমিশনার আবার শাসক দলের। লজ্জাজনকভাবে শাসকদলের কমিশনার হয়েও তারা নিজেদের ওয়ার্ডে চোখে পড়ার মত কোন উন্নয়ন ঘটাতে পারেননি। তারা বলেন, প্রাক্তন চেয়ারম্যান চন্দন পালের আমলে শহরে টেক্স বৃদ্ধি হলে তার প্রতিবাদে  বদরপুর পৌর উন্নয়ন নাগরিক পরিষদ গঠন করা হয় ।তার পর থেকে এই পরিষদ শহরের উন্নয়নে প্রয়াস চালিয়ে যাচ্ছে ।বর্তমানে ও পরিষদ শহরের উন্নয়নে সক্রিয় ভূমিকা পালন করে যাচ্ছে ।কিন্তু ওয়ার্ড গুলোতে যোগ্য নেতৃত্ব না থাকায় উন্নযন বিঘ্নিত হচ্ছে। রাজনৈতিক দলের নেতারা ও সস্তা রাজনীতি করে যাচ্ছেন। জনগনের সমস্যা সমাধানে তাদের কোন মাথা ব্যাথা নেই। গত চল্লিশ বছরে শহরের একটা মানচিত্র তৈরি করতে পারেননি নির্বাচিত প্রতিনিধি বৃন্দ।
বর্তমানে সিতাংশু রায় ছাড়া অন্য প্রতিনিধি দের দিয়ে শহরের কোন কাজ হয়না  ।এদিন চারটি ওয়ার্ড থেকে তিন জন করে প্রতিনিধি নিয়ে আগামী নির্বাচনের দিকে লক্ষ রেখে বৃহৎ নাগরিক কমিটি গঠন করা হয়। বক্তারা বলেন, শহরে দু নম্বর ওয়ার্ড ছাড়া বাকি তিনটি ওয়ার্ডের জনগন বিদ্যুৎ পানীয় জল, ষ্ট্রিট লাইট রাস্তা ঘাটের সমস্যায় ভুগছেন ।সেই সব সমস্যা সমাধানে নির্বাচিত প্রতিনিধি দের মাথা ব্যাথা নেই ।সভায় সিতাংশু রায উপস্থিত ছিলেন, তাই প্রশ্ন উঠে বাকি তিন ওয়ার্ডের কমিশনাররা সভায় এলেন না কেন ।আগামী নির্বাচনে অরাজনৈতিক যোগ্য প্রার্থী চারটি ওয়ার্ড থেকে জিতিযে আনার ব্যাপারে বক্তারা তাদের সুচিন্তিত মতামত তুলে ধরেন। বক্তব্য রাখেন ডঃ স্বপন কুমার দাস, মজদুর নেতা ভজন চন্দ্র দে, তরুণ গুহ, পীযুষ মজুমদার, মনীন্দ্র মালাকার, অনুপ চান্দ দপ্তরি, প্রাক্তন চেযারপার্সন বাবলি দাস, পরিমল কর্মকার, অধ্যাপক অর্জুন চন্দ্র দেবনাথ, মনিহার সিংহ, সাহাব উদ্দিন, কমিশনার সিতাংশু রায, সহ আরো অনেকে। চারটি ওয়ার্ডের তিনজন করে বক্তা সভায় বক্তব্য রাখেন। সভায় উপস্থিত ছিলেন নাট্য ব্যক্তিত্ব রূপক রক্ষিত শ্যামল সেনগুপ্ত, বিশ্বনাথ দেব, স্বপন দে, নিলয় দাস, রাতুল রাউত প্রমুখ। 
উল্লেখ্য, বদরপুর টাউন কমিটির বর্তমান বোর্ডের মেয়াদ শেষ হবে ২০২০-এর পয়লা এপ্রিল। তবে এর আগে ডিসেম্বরেই নির্বাচন অনুষ্টিত হযে যেতে পারে বলে বিভিন্ন সূত্রে খবর পাওয়া যাচ্ছে। এদিন, স্কুল ক্যামপাস ছিল ভিড়ে ঠাসা। বর্তমান টাউন কমিটির কাজে জনগণ কতটা বীতশ্রদ্ধ এই ভিড় দেখেই মালুম হয়।

No comments

Powered by Blogger.