Header Ads

দিল্লিতে দূষণের অবস্থা দিন দিন খারাপ হচ্ছে, এই পরিস্থিতির জন্য কেন্দ্ৰ ও রাজ্যকে ভৰ্ৎসনা সুপ্ৰিম কোৰ্টের

নয়া ঠাহর ওয়েব ডেস্কঃ যত দিন যাচ্ছে অবস্থা আরও খারাপ হচ্ছে রাজধানী দিল্লির। কী ভাবে দূষণ কমানো যায় তা নিয়ে বারবার কেন্দ্র ও রাজ্য সরকারকে পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। কিন্তু তারপরেও পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া হয়নি। দূষণের পরিমাণ কমেনি। এই পরিস্থিতির জন্য কেন্দ্র ও রাজ্যকে দায়ী করল সুপ্রিম কোর্ট। ভর্ৎসনার সুরে বিচারপতি বলেন, এ ভাবে না মেরে ১৫ কেজি বিস্ফোরক এনে সবাইকে একেবারে মেরে ফেললেই তো হয়।

ছবি, সৌঃ ইন্টারনেট
দিল্লির দূষণ নিয়ন্ত্ৰণের জন্য কেন্দ্ৰ ও রাজ্য সরকারকে নিৰ্দেশ দেওয়া হয়েছিল, তারা যেন পার্শ্ববর্তী হরিয়ানা ও পঞ্জাব সরকারের সঙ্গে কথা বলে সেখানে ফসলের উদ্‌বৃত্ত পোড়ানো বন্ধ করার ব্যবস্থা করে। কিন্তু এই বিষয়ে হরিয়ানা কিছু ব্যবস্থা নিলেও পঞ্জাব সরকার কোনও ব্যবস্থা নেয়নি বলেই সরকারের তরফে দেশের শীর্ষ আদালতকে জানানো হয়। এই কথার পরেই বিচারপতি অরুণ মিশ্র বলেন, “সারা বিশ্ব আমাদের দেখে হাসছে। আপনারা মানুষের আয়ু কমিয়ে দিচ্ছেন। মানুষকে কেন গ্যাস চেম্বারের মধ্যে বেঁচে থাকতে বাধ্য করা হচ্ছে। তার চেয়ে ১৫ কেজি বিস্ফোরক এনে একবারেই সবাইকে মেরে ফেলা ভাল।”

এর আগেও বহুবার সুপ্রিম কোর্ট দিল্লির দূষণ কমানোর জন্য সরকারকে একাধিক নির্দেশ দিয়েছে। বারবার এই বিষয়ে আলোচনাও হচ্ছে। কিন্তু কিছুতেই দূষণের পরিমাণ কমানো যাচ্ছে না। তাই এদিন সরকারকে ভর্ৎসনা করে দেশের শীর্ষ আদালত। সেইসঙ্গে দূষণ নিয়ন্ত্রণে যত তাড়াতাড়ি সম্ভব ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

No comments

Powered by Blogger.