Header Ads

রাজ্যপাল ধনকরকে 'বিজেপির লোক' বলে জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা !!

বিশ্বদেব চট্টোপাধ্যায় 

রাজ্যপাল জগদীপ ধনকড়ের সঙ্গে একেবারে শুরু থেকেই
শাসক দল তৃণমূল কংগ্রেসের আদায়-কাঁচকলায় সম্পর্ক তৈরি হয়েছে। রাজ্যপাল এরাজ্যে দায়িত্ব নিয়ে আসার পর থেকেই বিভিন্ন ইস্যুতে সরকারের সঙ্গে বিরোধিতার রাস্তায় হেঁটেছেন। এবং সরকারও নানা সময়ে কড়া সমালোচনায় ভরিয়েছে রাজ্যপালকে। যাদবপুর বিশ্ববিদ্যালয় বাবুল সুপ্রিয়কে হেনস্থার সময় থেকে এই সম্পর্কের অবনতি আরও দ্রুতগতিতে হয়েছে। এরপর ছিল কলকাতায় বিসর্জনের কার্নিভাল। সেখানেও আমন্ত্রিত রাজ্যপাল নিজেকে বঞ্চিত মনে করে অপমানিত হয়েছেন বলে রাজ্য সরকারকে তোপ দেগেছেন। এবং তৃণমূল সরকারের সমালোচনায় মুখর হয়েছেন। এসবের মাঝেই কালীপুজোয় মুখ্যমন্ত্রী বাড়িতে আমন্ত্রণ পান রাজ্যপাল। সেখানে গিয়ে সম্পর্কের বরফ কিছু লাগলেও এদিন রাজ্যপালের মন্তব্য নিয়ে ফের একবার বিতর্ক তৈরি হয়েছে।


ছবি, সৌঃ ফেসবুক
কেন্দ্রীয় প্রকল্পের এরাজ্যে অনুপস্থিতি নিয়ে মুখ খুলেছেন রাজ্যপাল। কেন্দ্রের স্বাস্থ্য বীমা প্রকল্প আয়ুষ্মান ভারতের সুবিধা রাজ্যের অধিবাসী পাচ্ছেন না। তাই নিয়ে মুখ খুলেছেন রাজ্যপাল। এবং কেন্দ্রের সুবিধা দেওয়ার জন্য রাজ্য সরকারকে একহাত নিয়েছেন।
এই বক্তব্য সামনে আসার পরই শাসক দল তৃণমূল কংগ্রেস ফের একবার রাজ্যপালের প্রতি বিরূপ মনোভাব দেখিয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কালীঘাটের বাড়িতে দলের সাংগঠনিক বৈঠক ছিল এদিন। সেই বৈঠকের পর সাংবাদিক সম্মেলনে রাজ্যপাল প্রসঙ্গে মুখ্যমন্ত্রীকে জিজ্ঞাসা করা হলে তিনি সরাসরি রাজ্যপালকে বিজেপির লোক বলে কটাক্ষ করেছেন।
তাঁকে প্রশ্ন করা হয়েছিল রাজ্যপাল আয়ুষ্মান ভারত প্রকল্প চালু না হওয়ায় সরকারের সমালোচনা করেছেন। এই প্রসঙ্গে তিনি বলেন, বিজেপির লোকের কোনও কথার জবাব দেবেন না। যা নিয়ে ফের একবার বিতর্ক দানা বাঁধল বলেই মনে করা হচ্ছে।
রাজ্যপালের পদটি সাংবিধানিক। তিনি রাষ্ট্রপতির কাছ থেকে নিয়োগ পেয়ে এরাজ্যে এসেছেন। তবে অতীতের মতোই বারবার তৃণমূল কংগ্রেস সরকার রাজ্যপালের সঙ্গে বিবাদে জড়িয়েছে। এক্ষেত্রে জগদীপ ধনকড়ও ব্যতিক্রম নন। এর আগে তৃণমূলের ছোট-বড় অনেক নেতাই, এমনকী মন্ত্রীরাও রাজ্যপাল ধনকড়কে পক্ষপাতদুষ্ট বলে অভিযোগ করেছেন। তবে এবার সরাসরি মুখ্যমন্ত্রী তাঁকে কেন্দ্রে শাসক দলের লোক বলে বিতর্ক আরও কয়েকগুণ বাড়িয়ে দিলেন।

No comments

Powered by Blogger.