Header Ads

দু-টুকরো জম্মু-কাশ্মীর, নয়া মানচিত্রে ক’টি রাজ্য ক’টি কেন্দ্রশাসিত অঞ্চল !

বিশ্বদেব চট্টোপাধ্যায় : জম্মু ও কাশ্মীরকে আনুষ্ঠানিকভাবে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল- জম্মু ও কাশ্মীর এবং লাদাখে ভাগ করার পর দেশের নতুন মানচিত্র প্রকাশ করা হল। সরকারিভাবে রাজ্য দ্বিখণ্ডিত হওয়ার দুই দিন পর শনিবার দেশের নতুন রাজনৈতিক মানচিত্র আত্মপ্রকাশ করে। এই মানচিত্রে ২৮টি রাজ্য এবং নয়টি কেন্দ্রশাসিত অঞ্চল দেখানো হয়েছে।
জম্মু ও কাশ্মীর একটি রাজ্য থেকে ভেঙে জম্মু ও কাশ্মীর কেন্দ্রশাসিত অঞ্চল এবং লাদাখ কেন্দ্রশাসিত অঞ্চলে রূপান্তরিত হয়েছিল। ৩৭০ অনুচ্ছেদ বাতিল করার প্রায় ৩ মাস পরে তা আনুষ্ঠানিকভাবে বিভাজন ঘটানো হল। এবং নয়া মানচিত্র প্রকাশ করা হল ভারতের।
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক দ্বারা প্রকাশিত নতুন মানচিত্রে পূর্বের জম্মু ও কাশ্মীর রাজ্যকে দ্বিখণ্ডিত করার বিষয়টি বোঝানো হয়েছে। এই মানচিত্রে আকসাই চিন এবং পাকিস্তান-অধিকৃত কাশ্মীরকে দেখানো হয়নি। এটি জম্মু ও কাশ্মীরের কেন্দ্রশাসিত অঞ্চল এবং লাদাখের কেন্দ্রশাসিত অঞ্চলগুলির নতুন মানচিত্র। 
দুটি কেন্দ্রশাসিত অঞ্চল আনুষ্ঠানিকভাবে পথ চলা শুরু হল ২০১৯-এর ৩১ অক্টোবর। লাদাখ কেন্দ্রশাসিত অঞ্চল কার্গিল এবং লেহ- দুটি জেলা নিয়ে গঠিত এবং জম্মু ও কাশ্মীর ইউনিয়ন অঞ্চল ২০টি জেলা নিয়ে গঠিত। 
১৯৪৭ সালে জম্মু ও কাশ্মীর রাজ্য ১৪টি জেলা নিয়ে গঠিত হয়েছিল - কাঠুয়া, জম্মু, উধমপুর, রেসি, অনন্তনাগ, বারামুল্লা, পুঞ্চ, মিরপুর, মুজাফফরাবাদ, লেহ এবং লাদাখ, গিলগিট, গিলগিত ওয়াজারত, চিলহাস এবং উপজাতি অঞ্চল।

No comments

Powered by Blogger.