Header Ads

মোদী সরকারে নতুন প্ল্যান, টেলিকম কোম্পানির মতো নিমেষেই বিদ্যুত কোম্পানিও বদলানো যাবে

বিশ্বদেব চট্টোপাধ্যায় : দেশে ২৪ ঘণ্টা বিদ্যুৎ সরবরাহের প্রতিশ্রুতি দেওয়া কেন্দ্র সরকার এবার খুব শীঘ্রই বিদ্যুৎ গ্রাহকদের আরও একটি চমক দিতে চলেছে। মিডিয়া রিপোর্টস অনুযায়ী, মোদী সরকার এবার প্রতিটি রাজ্যে চার থেকে পাঁচ কোম্পানিকে বিদ্যুৎ বিতরণ লাইসেন্স দেওয়ার পরিকল্পনা নিচ্ছে।
এর সঙ্গে গ্রাহকদের এই সুযোগও দেওয়া হবে যে, তাঁরা ইচ্ছেমতো যে কোন কোম্পানির বিদ্যুৎ নিতে পারবেন। গ্রাহকেরা যে কোন সময় বিদ্যুৎ কোম্পানি বদলাতে পারবেন। কেন্দ্র সরকার এর জন্য রাজ্য গুলোকে নির্দেশ দিয়ে জানিয়েছে যে, তারা এক বছরের মধ্যে যেন কৃষি ফিডার গুলোকে আলদা করে দেয়।
হিন্দুস্তান টাইমসে ছাপা খবর অনুযায়ী, কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রী আর কে সিং শুক্রবার গুজরাটের কেবডীয়া শহরে রাজ্যের বিদ্যুৎ এবং অক্ষয় উর্জা মন্ত্রীদের সন্মেলনে জানান যে, রিটেল বিজনেস সরকারের কাজ নয়। তিনি বলেন, সমস্ত রাজ্যে কেন্দ্র সরকার তিন থেকে চারটি ছোট ব্যাক্তিগত কোম্পানি নির্ধারিত করবে। সেই কোম্পানিগুলো ওই রাজ্যে বিদ্যুৎ সরবরাহ করবে। এর ফলে একদিকে সরকারের লোকসানের পরিমাণ কমে যাবে, আরেকদিকে গ্রাহকেরা নিজের ইচ্ছেমত যখন তখন বিদ্যুৎ কোম্পানি বদলাতে পারবে।
কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রী বিদ্যুতের বর্ধিত দাম নিয়েও ক্ষোভ প্রকাশ করেন। উনি বলেন, কিছু রাজ্যে বিদ্যুতের দাম আট টাকা প্রতি ইউনিট, কিন্তু বিদ্যুৎ কোম্পানি গুলো এর থেকে অনেক কম দামে গ্রাহকদের বিদ্যুৎ দিতে পারে। বৈঠকে বিদ্যুতের দাম গোটা দেশে এক করার প্রস্তাব দেওয়া হয়েছে। বিদ্যুৎ মন্ত্রী জানান, উনি এই বিষয়টি নিজে দেখেছেন। খুব শীঘ্রই এই নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।
কেন্দ্রীয় মন্ত্রী জানান, রাজ্যের সরকারি বিভাগগুলোর কাছে ৪৭ হাজার কোটি টাকা বকেয়া আছে। সরকারি বিভাগগুলো নিজেদের বিল চুকিয়ে দিলে বিদ্যুৎ কোম্পানি গুলো লাভের মুখ দেখবে। উনি বলেন, অনেক সরকারি দফতর খুব শীঘ্রই প্রিপেড মিটার লাগাতে চলেছে। যে বিভাগ যত টাকার ট্যারিফ নেবে, ততটাই বিদ্যুৎ পাবে।

No comments

Powered by Blogger.