Header Ads

অসমে নবজাতকের মৃত্যুর হার কমেছে দাবি স্বাস্থ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মার, অটল অমৃত কার্ডের আরও ৬ টি রোগের চিকিৎসা হবে


অমল গুপ্ত, গুয়াহাটি

 যোরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে গত তিন মাসে ১২২ জন নবজাতকের মৃত্যু হয়েছে। ওই মেডিক্যাল কলেজ হাসপাতালে গত আগস্ট মাসে ৩৯২জন নবজাতকের মধ্যে ৩৪ জন, সেপ্টেম্বরে ৩৩১ নবজাতকের মধ্যে ৪১ জন এবং ১৫ অক্টোবর থেকে ২২ অক্টোবর পৰ্যন্ত সাত দিনে ২৩ জন নবজাতকের মৃত্যু হয়েছে। বুধবার সাংবাদিক সম্মেলনে বিরোধী দলপতি দেবব্রত শইকিয়া এই গুরুতর তথ্য দিয়ে জানান যোরহাট মেডিক্যাল কলেজে  উপযুক্ত পরিকাঠামো নেই। ঘন ঘন লোডশেডিংয়ের ফলে শিশুদের লাইফ সেভিং ব্যবস্থা ভেঙে পড়েছে।

 ছবি, সৌঃ ইন্টারনেট
স্বাস্থ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা কিন্তু সরকারি অবহেলার কথা মানতে চান না। তিনিও আজ পাল্টা সাংবাদিক সম্মেলন ডেকে দাবি করেন,পূর্বের থেকে নবজাতকের মৃত্যু ১২ শতাংশ হারে হ্রাস পেয়েছে, তিনি বলেন, অস্বাভাবিক হারে প্রসূতি ভর্তির ফলে পরিস্থিতি মোকাবিলা করা যাচ্ছে না। তিনি জানান নতুন করে ৯ টি হাসপাতাল নির্মাণের কাজ চলছে। চাঙসারিতে এমস নির্মাণের কাজ দ্রুত গতিতে চলেছে ২০২১ সালে সম্পূৰ্ণ হবে। অটল অমৃত যোজনার আরও সুযোগ বৃদ্ধির কথা ঘোষণা করে বলেন, এখন থেকে অতিরিক্ত ৬ টি নতুন রোগেরও চিকিৎসা হবে বিনামূল্যে।

ক্যাবিনেট কমিটি তা অনুমোদন করেছে। ইতিমধ্যে প্রায় ৬০ হাজার নিম্ন ও মধ্যবিত্ত শ্রেণীর মানুষ এই ক্যাশলেস চিকিৎসা পেয়েছে, এর জন্যে সরকারের ১৪০ কোটি  টাকা ব্যয় হয়েছে। এখন থেকে জাপানিজ  এনকেফেলাইটিস, ১৪ বছর পৰ্যন্ত শিশুর যেকোনোও রোগ, বোনম্যারোর মত জটিল রোগের চিকিৎসা, দুর্ঘটনার ফলে কোমার চিকিৎসা, সরকারি হাসপাতালে আইসিইউতে থেকে এই চিকিৎসা নিতে পারবে। আগে ৬ টি রোগ ছিল, এখন থেকে আরও ৬ টি রোগ অন্তৰ্ভুক্ত করা হল। ১ নভেম্বর থেকে তা কার্যকর হবে। গুয়াহাটি মেডিক্যাল কলেজ হাসপাতালে ডেড সার্টিফিকেট দেওয়ার নামে ঘুষ খেতে গিয়ে ডাক্তার মনোজ বৈশ্য নামে এক   ডাক্তার দুর্নীতি নিবারণ শাখার হাতে ধরা পড়েছে। হিমন্ত বলেন, বিভিন্ন দুর্নীতিতে অন্য ডাক্তাররা জড়িত থাকতে পারে নজর রাখা হচ্ছে, শিলচর   মেডিক্যাল কলেজ হাসপাতালের এক দুর্নীতির অভিযোগ ও করেন।

No comments

Powered by Blogger.