Header Ads

ডিএ নিয়ে সরকারি সিদ্ধান্তে সিলমোহরের অপেক্ষা

বিশ্বদেব চট্টোপাধ্যায় : ডিএ নিয়ে কেন্দ্র ও রাজ্যের ফারাক ফের বাড়তে চলেছে। পুজো মিটলেই সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধির ঘোষণা করতে পারে মোদী সরকার। এর ফলে এক ধাক্কায় সরকারি কর্মীদের বেতন অনেকটা বেড়ে যাবে। দীর্ঘদিন ধরে ন্যূনতম বেতনের দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন সরকারি কর্মীরা। এতদিন পর তাঁদের দাবি মান্যতা পেতে চলেছে।
সূত্রের খবর, ডিএ বৃদ্ধি নিয়ে ইতিমধ্যে আলোচনা সেরে ফেলেছে কেন্দ্রীয় সরকার। ক্যাবিনেট বৈঠকে সাই সিদ্ধান্তে সিলমোহর পড়তে চলেছে। এখন কতটা ডিএ বাড়তে পারে, তা নিয়েই শুরু হয়েছে জল্পনা। জানা যাচ্ছে, চার থেকে পাঁচ শতাংশ ডিএ ঘোষণা করা হতে পারে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে।
আলোচনায় প্রস্তাব দেওয়া হয়েছিল ৫ থেকে ১০ শতাংশ ডিএ ঘোষণা করার। সেই দাবি মান্যতা পায়নি। সিদ্ধান্ত হয়েছে, সরকারি কর্মীদের ডিএ বাড়তে পারে ৪ থেকে ৫ শতাংশ। ফলে বেতন বেড়ে ৭২০০ থেকে হতে পারে ১০ হাজার টাকা। ২০১৯-এর জুলাই থেকে ডিএ কার্যকর করা হতে পারে। ফলে বড় অঙ্কের এরিয়ারও মিলতে পারে।
পুজোর আগেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর দেয় সরকার। কম সুদে গৃহঋণের সুযোগ মিলবে বলে জানানো হয়। সরকারি কর্মীদের গৃহঋণে সুদের হার আরও কমানোর সিদ্ধান্ত নেন নরেন্দ্র মোদী। সরকারি কর্মীদের ক্ষেত্রে গৃহঋণে সুদের হার ৮.৫ শতাংশ থেকে কমিয়ে ৭.৯ শতাংশ করা হয়েছে। এই খবরে খুশির আমেজ ছিলই। ডিএ বৃদ্ধির খবরে আরও খুশি সরকারি কর্মীরা।

No comments

Powered by Blogger.