Header Ads

'পাকিস্তান নিজের মাটিতে সন্ত্রাসবাদ না রুখলে ভারত-পাক আলোচনা সম্ভব নয়', বার্তা ট্রাম্প প্রশাসনের

বিশ্বদেব চট্টোপাধ্যায় : ফের একবার ভারত ও পাকিস্তানের দ্বিপাক্ষিক উত্তেজনা প্রসঙ্গে মুখ খুলেছে ট্রাম্প প্রশাসন। ট্রাম্প সরকারের তরফে দক্ষিণ ও মধ্য এশিয়ার সচিব অ্যালিস জি ওয়েলস এবার সিমলা চুক্তির প্রসঙ্গ উত্থাপন করেছেন। উল্লেখ্য, এর আগে কাশ্মীর ইস্যুতে একাধিকবার ভারত-পাকিস্তানের মধ্যে মধ্যস্থতার বার্তা দেন ট্রাম্প। এবার দক্ষিণ এশিয়ার দুটি দেশ সম্পর্কে মুখ খুলে ট্রাম্প প্রশাসন উত্থাপন করেছে সিমলা চুক্তির প্রসঙ্গ। উঠে এলো পাক সন্ত্রাসবাদের প্রসঙ্গও।
এশিয়ায় মার্কিন সচিব অ্যালিস জি ওয়েলসের দাবি, ভারত ও পাকিস্তাানের মধ্যে যদি সরাসরি কথা হয় ১৯৭২ সালের সিমলা চুক্তি অনুযায়ী, তাহলে দ্বিপক্ষিক সম্পর্ক ভালো হবে। যে উত্তেজনা এশিয়ায় দুটি দেশ ঘিরে তৈরি হয়েছে তাও প্রশমিত হবে বলে দাবি অ্যালিসের।
অ্যালিস জানান, ২০০৬-২০০৭ সালে দুটি দেশের দ্বিপাক্ষিক আলোচন ফলপ্রসূ হয়েছিল। সেই সময় কাশ্মীর সহ একাধিক সমস্য়া নিয়ে আলোচনা হওয়ায় সাময়িক উত্তেজনাও প্রশমিত হয়। অ্যালিস জানিয়েছেন ,'ইতিহাস দেখিয়েছে যে এটা সম্ভব'। তাঁর আশা আগামীদিনেও তা সম্ভব হবে।
ওয়েলসের দাবি, যতক্ষণ না পাকিস্তান নিজের মাটিতে সন্ত্রাসবাদ নিয়ে বড় সড় পদক্ষেপ নিচ্ছে, আর তা নির্মূল করতে সচেষ্ট হচ্ছে ততক্ষণ ভারত ও পাকিস্তানের মধ্যে সুষ্ঠু আলোচনা সম্ভব নয়।
অ্যালিস তাঁর এই সাক্ষাৎকারে জানান, কাশ্মীরে ব্যবসায়ীদের কিভাবে ভয় দেখানো হচ্ছে, সন্ত্রাসবাদীরা কিভাবে কাশ্মীরে অস্থির পরিস্থিতি তৈরির চেষ্টা করছে তা নিয়ে চিন্তিত ট্রাম্প প্রশাসন। যেকোনও সন্ত্রাসবাদের তীব্র নিন্দা করে মার্কিন সরকার, বলেও এদিন জানান তিনি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.