Header Ads

শব্দ দানব বধে কড়া নির্দেশিকা সুপ্রিম কোর্টে, ফুলঝুরি আর আনার ছাড়া নিষিদ্ধ সব বাজি

বিশ্বদেব চট্টোপাধ্যায় : শব্দ দূষণ আর বায়ু দূষণ রুখতে মরিয়া দিল্লি সরকার। তাতে সঙ্গ দিয়েছে সুপ্রিম কোর্টও। বাজি ফাটানো নিয়ে কড়া নির্দেশিকা জারি করা হয়েছে। শুধুমাত্র ফুলঝুরি আর আনার বা তুবড়ি ফাটানোর অনুমতি দিয়েছে শীর্ষ আদালত। কোনও রকম শব্দবাজি ফাটানো যাবে দেশ জুড়ে কড়া নির্দেশিকা জারি করা হয়েছে।
রকেট, চকোলেট বোমা এবং অন্যান্য শব্দবাজি সবটাই নিষিদ্ধ করা হয়েছে। যে বাজি গুলি ফাটানো যাবে সেগুলি কেনার সময় আবার সরকারি স্ট্যাম্প দেখে কিনতে হবে। কিউআর কোড এবং সরকারি স্ট্যাম্প দেওয়া এক বাক্স ফুলঝুরি অথবা তুবড়ির বাক্সের দাম পড়বে ২৫০ টাকা। তাতে ৫০টি ফুলঝুরি এবং ৫টি তুবড়ি থাকাবে। আবার দুটি রঙের বেশি হবে না ফুলঝুরি অথবা তুবড়ি। 
দিল্লি পুলিসের পক্ষ থেকে জানানো হয়েছে কেউ শব্দবাজি বিক্রি করলে তাঁর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। সবুজ রঙের পটকায় দূষণ কম হওয়ার কারণে সেগুলি পোড়ানোর অনুমতি দেওয়া হয়েছে। দীপাবলী আসার আগে থেকেই দিল্লিতে দূষণের মাত্রা বাড়তে শুরু করেছে। হরিয়ানায় খড় পোড়ানোর ধোঁয়া ঢুকতে শুরু করেছে দিল্লির আকাশে। দীপাবলীতে বাজির ধোঁয়া সেই দূষণ যাতে মাত্রা ছাড়া না হয় সেজন্য এই আগাম পদক্ষেপ বলে জানানো হয়েছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.