Header Ads

দীপাবলীর আগাম উপহার ভারতীয় সেনার-পাকিস্তানে নিহতদের সংখ্যা ১০০ পার

বিশ্বদেব চট্টোপাধ্যায় : ৩৭০ অপসারণের পর থেকে অস্থির হয়ে পড়েছে পাকিস্তান সরকার ও পাক সেনা। তাই এবার আতঙ্কবাদী ঢুকিয়ে ভারতকে অস্থির করার চেষ্টা চলছে। কাশ্মীর এলাকায় শীত ভলোরকম শুরু হওয়ার আগে আতঙ্কবাদীদের ঢুকিয়ে দেওয়ার পরিকল্পনা করেছিল পাকিস্তান। উদ্দেশ্য ছিল শীতের আগে আতঙ্কবাদীরা ঢুকে গিয়ে আতঙ্কবাদ ছড়ানো শুরু করলেই আন্তর্জাতিক মঞ্চে কাশ্মীরের জনতার জন্য মরাকান্না কাঁদা। অর্থাৎ পাকিস্তান দাবি করতো যে কাশ্মীরীদের ওপর ভারত অত্যাচার করছে তাই কাশ্মীরের জনতা অন্তর্ঘাত করতে বাধ্য হচ্ছে। কিন্তু ভারতের সেনা পাকিস্তানের পরিকল্পনার উপর জল ঢেলে দিয়েছে।
ভারতের সেনা পক-এ দীপাবলীর আগাম বাজি ফাটিয়ে দিয়েছে।  খবর আসছে যে পাকিস্তানে নিহতের সংখ্যা ১০০ পেরিয়ে গেছে। গতকাল খবর এসেছিল যে আতঙ্কবাদী ও পাক সেনা মিলিয়ে নিহতের সংখ্যা ৪০ পেরিয়ে গেছে। আর এখন দাবি করা হচ্ছে যে নিহতের সংখ্যা ১০০ পার হয়েছে। অবশ্য ভারত আধিকারিকভাবে এ নিয়ে কোনো ঘোষণা করেনি। সেনা প্রধান বিপিন রাওয়াত এটুকুই জানিয়েছেন যে অপারেশন চলছে।
ভারতের সেনা আর্টিলারি মেশিন গান থেকে শুরু করে বড়ো অস্ত্র ব্যাবহার করে পক-এ আক্রমণ চালিয়েছে। পাকিস্তানের মিডিয়া ভারতের বিরুদ্ধে অভিযোগ করে বলছে যে ভারত তাদের সেনার উপর ক্লাস্টার বোমা ব্যাবহার করেছে। যদিও ভারত এসব নিয়ে কোনো মন্তব্যই করেনি। এরপর পাকিস্তানীদের দেশে থাকা ভারতের হাইকমিশনারকে জরুরি তলব পাঠায়। পাকিস্তানের বিদেশ মন্ত্রালয় ভারতের হাইকমিশনার আলুওয়ালিয়াকে তলব করে। পাকিস্তানের বড়ো কোনো ক্ষতি না হলে এটা কোনোভাবেই করতো না বলে মনে করা হচ্ছে।

No comments

Powered by Blogger.