Header Ads

মোদী সরকারের সিদ্ধান্ত পক-এর ৫৩০০ পরিবারকে দেওয়া হবে ৫.৫ লক্ষ টাকা করে আর্থিক সহায়তা

বিশ্বদেব চট্টোপাধ্যায় : জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে দেওয়ার পর থেকেই পাকিস্তান ভারতের উপর বেদম তেতে রয়েছে। কাশ্মীরে গণতন্ত্র হত্যার মিথ্যে অভিযোগ তুলে বারবার ভারতের বিরুদ্ধে আন্তর্জাতিক মঞ্চে আওয়াজ তুলেছে পাকিস্তান। কিন্তু বারবারই সেখান থেকে নিরাশ হয়ে ফিরেছে তারা। এমনকি জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে দেওয়ার ইস্যু নিয়ে পাকিস্তানের পাশে দাঁড়ানো চীনও এবার পিছু হটেছে। পাকিস্তানের সবথেকে বড় বন্ধু চীন কাশ্মীর ইস্যু নিয়ে আর কোন কথা বলবে না বলে জানিয়ে দিয়েছে।
আরেকদিকে জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে দেওয়ার পর পাক অধিকৃত কাশ্মীর (PoK) থেকেও পাকিস্তান বিরোধী স্লোগান উঠে চলেছে। সেখানকার মানুষ এখন ভারতের সঙ্গে যুক্ত হতে চাইছে। এমনকি সেখানকার মানুষ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং অমিত শাহ-এর কাছে আবেদন করেছে, তাঁরা যেন PoKকে ভারতের অন্তর্ভুক্ত করেন।
জম্মু কাশ্মীর ইস্যু নিয়ে সংসদে বক্তব্য রাখার সময় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ বলেছিলেন যে, পাক অধিকৃত কাশ্মীর ভারতের অংশ, আর ভারতের প্রতিটি অংশ ভারতের সাথে যুক্ত করার জন্য জীবন পর্যন্ত দিতে রাজি আছি। এছাড়াও কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বলেছিলেন, এবার পাকিস্তানের সাথে কথা শুরু PoK নিয়েই হবে।
আর এরই মধ্যে মোদী সরকার PoK থেকে অত্যাচারিত হয়ে ভারতে আসা পরিবারদের জন্য সাহায্যের ঘোষণা করল। সরকার ৫৩০০ পরিবারকে ৫ লক্ষ ৫০ হাজার টাকা করে আর্থিক সহায়তা দেওয়ার কথা জানিয়েছে। এই ব্যাপারে তথ্য দেওয়ার সময় কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাবেড়কর জানান, এবার PoK থেকে অত্যাচারিত হয়ে ভারতে আসা মানুষ গুলো বিচার পাবে।
উনি বলেন, সরকার সিদ্ধান্ত নিয়েছে যে, পাক অধিকৃত কাশ্মীর থেকে ভারতে আসা ৫৩০০ পরিবার, যারা জম্মু কাশ্মীর ছাড়া ভারতের অন্যান্য এলাকায় বসবাস করছিলেন, কিন্তু পরে তাঁরা আবার জম্মু কাশ্মীরে ফিরে যান, তাঁদের প্রত্যেককে ৫ লক্ষ ৫০ হাজার করে টাকা দেওয়া হবে।

No comments

Powered by Blogger.