Header Ads

প্ল্যাস্টিক নিয়ে আসলেই বিনামূল্যে পাওয়া যাবে খাবার, দেশের প্রথম গার্বেজ ক্যাফে

বিশ্বদেব চট্টোপাধ্যায় : অম্বিকাপুরে আজ থেকে দেশের প্রথম গার্বেজ ক্যাফের (Garbage Cafe) সূূচনা হয়েছে। ছত্তিশগড়ের স্বাস্থ্য মন্ত্রী টি এস সিং দেব আজ এই গার্বেজ ক্যাফের উদ্বোধন করবেন। যদি পকেটে পয়সা না থাকে, তাহলে চিন্তার কিছু নেই, রাস্তা থেকে প্ল্যাস্টিক তুলে এই ক্যাফেতে নিয়ে গেলেই পাওয়া যাবে বিনামূল্যে খাবার।
প্ল্যাস্টিকের থেকে পরিবেশের হওয়া ক্ষতির বিরুদ্ধে লড়াই করার জন্যই ছত্তিশগড়ে এই নতুন উদ্যোগ শুরু হচ্ছে। ছত্তিশগড়ের পুরসভা প্ল্যাস্টিক আবর্জনার বদলে নাগরিকদের খাবার খাওয়ানোর জন্য এই গার্বেজ ক্যাফে খুলেছে।
এই গার্বেজ ক্যাফে ২৪ ঘণ্টাই খোলা থাকবে। গার্বেজ ক্যাফের উদ্বোধনের আগে থেকেই এটি সবার কৌতুহলের বিষয় হয়ে রয়েছে। এমনকি সরকারের এই পরিকল্পনার জন্য অনেক প্রশংসাও হচ্ছে। ওই ক্যাফের নিয়ম অনুযায়ী, যদি কারুর কাছে এক কেজি প্ল্যাস্টিক থাকে, তাহলে ওই ক্যাফেতে সে একবার ভরপেট খাবার খেতে পারবে। আর ৫০০ গ্রাম প্ল্যাস্টিকের বদলে শুধু ব্রেকফাস্ট পাবে।
এই ক্যাফে তে জমা হওয়া প্ল্যস্টিক রাস্তা তৈরির কাজে লাগবে। এর আগেও অম্বিকাপুর শহরে প্ল্যাস্টিকের টুকড়ো দিতে রাস্তা বানানো হয়েছিল। সরকার এই ক্যাফের জন্য পাঁচ লক্ষ টাকা বাজেট রেখেছে। আর এই ক্যাফের মাধ্যমে পুরসভা গৃহ হীন আর গরিব মানুষদের বিনামূল্যে খাবার খাওয়াবে।

No comments

Powered by Blogger.