Header Ads

বিশ্ব জুড়ে আর্থিক মন্দার মধ্যেও ভারতের প্রদর্শন সবথেকে ভালো-ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম !

বিশ্বদেব চট্টোপাধ্যায় : ভারত গতি সম্পন্ন অর্থব্যবস্থার দেশ, আর এই দেশের অনেক ক্ষমতা আছে। গোটা বিশ্বে আর্থিক মন্দা দেখা দেওয়ার পরেও ভারতের পার্ফমেন্স খুবই ভালো। এই কথা ভারতের কোন মন্ত্রী অথবা নেতা বলেননি। এই কথা বলেছেন ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম (WEF) এর সভাপতি ব্রজ ব্রেনডে। উনি বুধবার এই কথা বলেন।
ব্রেনডে বলেন, দক্ষিণ এশিয়ায় উন্নয়ন আর আর বৈশ্বিক আর্থিক বৃদ্ধির অনুপাত বজায় রাখার জন্য ভারত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।
WEF, ভারতীয় শিল্প কনফেডারেশন এর সাথে মিলে ভারত আর্থিক সন্মেলন অনুষ্ঠানের আয়োজন করে। WEF রাজনীতি, শিল্প আর সমাজের অন্যান্য ব্যাক্তিদের সাথে মিলে বৈশ্বিক, ক্ষেত্রীয় আর শিল্পের এজেন্ডাকে এগিয়ে নিয়ে যাওয়ার কাজ করে। এবার ৩৩ তম ভারত আর্থিক সন্মেলনের আয়োজন তিন থেকে চার অক্টোবর দিল্লীতে হতে যাচ্ছে।
ব্রেনডে বলেন, ‘ভারত বিশ্বের সবথেকে দ্রুত গতিতে বৃদ্ধি পাওয়া অর্থব্যাবস্থার দেশ গুলোর মধ্যে একটি। অসীম ক্ষমতা সম্পন্ন অর্থ ব্যাবস্থার দেশ হল ভারত। গোটা বিশ্বের আর্থিক মন্দা চলার পরেও ভারত শক্তি এবং নমনীয়তা প্রদর্শন করেছে।” উনি বলেন, যখন তথ্য প্রযুক্তির কথা বলা হয়, তখন ভারতকে অনেক বিকশিত অর্থ ব্যাবস্থার থেকেও উন্নত দেখা যায়। কিন্তু, পরিকাঠামোর দিক থেকে ভারতকে আরও উন্নতি করতে হবে।
উনি বলেন, উন্নত প্রযুক্তির কারণে দেশের আর্থিক বৃদ্ধির হার বজায় রাখার লক্ষ্যকে ধরে রাখা যায়। এরমধ্যে সামাজিক সমাবেশ আর ক্ষেত্রীয় সহযোগ উন্নত বানানোর সাথে সাথে আর্থিক আর সামাজিক মূল্য গড়ার সম্ভাবনা থাকে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.