Header Ads

লন্ডনে ভারতীয় দূতাবাসের উপর নোংরা ছুঁড়েছিল পাকিস্তানিরা, লন্ডন থাকা ভারতীয়রা করলো সাফাইয়ের কাজ

বিশ্বদেব চট্টোপাধ্যায় : পুরো বিশ্বে ভারতীয়রা এখন সংগঠিত হতে শুরু করেছে। পন্ডিত চাণক্য বলতেন বিদেশী শক্তি সব সময় চায় ভারতীয়রা জাতি, ভাষা, রাজ্য, প্রদেশ ইত্যাদির ভেদাভেদে খন্ড খন্ড হয়ে থাক। কারণ ভারতীয় জাতি এক ছাতার তলায় এলে ভারত শাসন করা সম্ভব নয়। বহু সময় পর এখন ভারতীয় সমাজ জাতি, ভাষা, প্রদেশের ভেদাভেদ ভুলে এক হয়ে দেশ বিরোধী শক্তির বিরুদ্ধে রুখে দাঁড়ানোর কথা ভাবতে শুরু করেছে। লন্ডনে ভারতীয় সম্প্রদায় শনিবার আবার তাদের একতা দেখিয়েছে। লন্ডনে ভারতীয় হাই কমিশনের সামনে পাকিস্তানি বিক্ষোভকারীরা গণ্ডগোল করে যে নোংরা ছড়িয়ে দিয়েছিল, তা ভারতীয় সম্প্রদায়ের লোকজন মিলেই পরিষ্কার করেছে। ভারতীয় হাই কমিশনার রুচি ঘনশ্যামও ভারতীয়দের এই কাজে যোগ দিয়েছিলেন।
গত সপ্তাহে, পাকিস্তানি বিক্ষোভকারীরা ভারতীয় দূতাবাসের সামনে একটি বিক্ষোভ প্রদর্শন করেছিল। বিক্ষোভকারীরা ভারতীয় দূতাবাস লক্ষ্য করে পাথরও ছুঁড়েছিল। ভারতীয়রা সম্মিলিতভাবে পাকিস্তানী বিক্ষোভকারীদের যথাযথ জবাব দিয়েছে। পরিচ্ছন্নতা অভিযানটি ইংল্যান্ডের স্থানীয় সময় সকাল ১১টা থেকে শুরু হয়েছিল। ভারতীয়রা লন্ডনের মেয়র সাদিক খানের কাছে পরিচ্ছন্নতার ইনভয়েস পাঠিয়েছে।  সাদিক খান বিক্ষোভকারী পাকিস্তানিদের হামলার নিন্দা করেছেন এবং এই আচরণকে অগ্রহণযোগ্য বলে অভিহিত করেছেন।
এই ঘটনার প্রতিক্রিয়া জানিয়ে ভারতের বিদেশমন্ত্রক বলেছেন যে এক মাসেরও কম সময়ের মধ্যে এই ঘটনা দ্বিতীয়বার ঘটেছে। পাকিস্তানিদের উপদ্রব আমাদের হাই কমিশনের সুরক্ষা ও স্বাভাবিক কাজকর্মকে প্রভাবিত করেছে। আমরা এ জাতীয় ঘটনা মেনে নেব না। লন্ডন সরকারকে এতে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য বলা হয়েছে।
জম্মু ও কাশ্মীর থেকে অনুচ্ছেদ ৩৭০ অপসারণের পর পাকিস্তানি বিক্ষোভকারীরা লন্ডনে ভারতীয় হাইকমিশনের সামনে ৩ সেপ্টেম্বর বিক্ষোভ প্রদর্শন করেছিলেন। বিক্ষোভকারীরা ভারতীয় হাই কমিশনে ডিম, টমেটো এবং জুতা নিক্ষেপ করে। পাকিস্তানি বিক্ষোভকারীদের এই কাজে ভারতীয় হাই কমিশনের জানালাও ক্ষতিগ্রস্থ হয়েছিল। গত এক মাসে এটি পাকিস্তানি কট্টরপন্থীদের দ্বিতীয়বার হামলা ছিল। এর আগে ১৫ ই আগস্ট, পাকিস্তানি বিক্ষোভকারীরা লন্ডনে ভারতীয় হাই কমিশনের সামনে বিক্ষোভ প্রদর্শন করেছিল, যা ব্রিটিশ সাংসদরাও নিন্দা করেছিলেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.