Header Ads

ফের হুঙ্কার পাকিস্তানের, কাশ্মীর নিয়ে হুঁশিয়ারি পাক সেনাপ্রধানের

বিশ্বদেব চট্টোপাধ্যায় : আবারও হুমকি দেওয়া শুরু করল পাকিস্তান। কাশ্মীরের জন্য শেষ গুলি পর্যন্ত লড়ে যাবেন এমনই হুঁশিয়ারি দিয়েছেন পাক সেনা প্রধান জেনারেল কামার বাজওয়া। কাশ্মীরের ভাইবোনেরদের জন্য সবরকম আত্মবলিদান দিয়ে পাকিস্তান প্রস্তুত বলে জানিয়েছেন তিনি।
পাক সেনা প্রধান জেনারেল বাজওয়ার গলায় ফের হুমকির সুর। কাশ্মীরকে কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণার সিদ্ধান্ত কিছুতেই মেনে নিতে পারছেন না তাঁরা। সব রকম বিরোধিতার পরেও তাই প্রতিদিনই নতুন নতুন হুঁশিয়ারি দিয়ে চলেছে পাকিস্তান। শুক্রবার ফের হুঙ্কার শোনা গেল পাক সেনা প্রধানের গলায়। রীতিমতো হুঁশিয়ারি দিয়ে পাক সেনা প্রধান জেনারেল কামার বাজওয়া রীতিমতো হুশিয়ারি দিয়ে বলেেছন কাশ্মীরের জন্য শেয গুলি পর্যন্ত লড়ে যাবেন তিনি। কাশ্মীরি ভাইবোনেদের জন্য সবরকম আত্মবলিদান দিতে প্রস্তুত তাঁরা। এর শেষ দেখে ছাড়বেন তাঁরা তবু কোনওভাবেই কাশ্মীর ছাড়বেন না।
শুধু সেনা প্রধানই নন, পাক প্রধানমন্ত্রী ইমরান খানও একের পর এক হুঁশিয়ারি দিয়ে গিয়েছেন। কাশ্মীর সমস্যা নিয়ে ভারতের সঙ্গে সবরকম জবাবের জন্য প্রস্তুত পাকিস্তান। এর জন্য যেন তাঁদের কোনও ভাবেই আন্তর্জাতিক মঞ্চে দায়ী করা না হয়। একটি রেডিও বার্তায় ইমরান জানিয়েছিলেন, যুদ্ধ চায় না পাকিস্তানও, তবে দেশের সার্বভৌমত্বে কেউ আঘাত হানুক সেটাও বরদাস্ত করবে না তারা। তাই কাশ্মীরের এই সিদ্ধান্ত কোনও ভাবেই মেনে নিতে নারাজ পাকিস্তান।
কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যারের সিদ্ধান্তের পরেই প্রবল বিরোধিতা শুরু করেছে পাকিস্তান। আন্তর্জাতিক মঞ্চে ভারতের বিরুদ্ধে অভিযোগ থেকে শুরু করে, যুদ্ধের হুঁশিয়ারি, বাণিজ্যিক অবরোধ সবরকম পদক্ষেপ করে ফেলেছে তারা। তারপরেও কোনও লাভ হয়নি। আন্তর্জাতিক মঞ্চে তেমন সমর্থন জোটাতে পারেনি পাকিস্তান। 
সব মুসলিম রাষ্ট্রই ভারতের সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছে। এমনকী কাশ্মীর সিদ্ধান্ত ভারতের অভ্যন্তরীন বিষয জানিয়ে তাতে হস্তক্ষেপ করবে না বলে জানিয়ে দিয়েছে সব দেশই। এই পরিস্থিতিতে প্রায় একাই বিরোধিতা করে চলেছে পাকিস্তান।

No comments

Powered by Blogger.