Header Ads

ভারতের চন্দ্রাভিযান ব্যর্থতার জন্য দায়ী মোদী ! কংগ্রেসী মন্ত্রীর বেনজির আক্রমণ

বিশ্বদেব চট্টোপাধ্যায় : ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর চন্দ্রাভিযান ব্যর্থ হওয়ার জন্য নরেন্দ্র মোদীকে দায়ী করলেন ছত্তিশগড়ের এর মন্ত্রী। তিনি বলেন, প্রধানমন্ত্রী মোদী অহেতুক রাজনীতি করার কারণেই চন্দ্রাভিযানে ব্যর্থ হল ইসরো। ইসরোর প্রচেষ্টা প্রশংসনীয় থাকলেও মিশন ব্যর্থ হওয়ার জন্য বিজেপির নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারের ঘৃণ্য রাজনীতিই বহুলাংশে দায়ী।
সোমবার চন্দ্রাভিযান ব্যর্থ হওয়ার জন্য বিজেপির উপর আক্রমণ নামিয়ে আনে ছত্তিশগড় কংগ্রেস। তিনি সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘাড়ে মিশনের ব্যর্থতার জন্য দোষ চাপিয়ে দেন। ছত্তিশগড়ের খাদ্য ও নাগরিক সরবরাহ মন্ত্রী অমরজিৎ ভগত প্রধানমন্ত্রী মোদীর বিরোধিতায় বলেন, প্রধানমন্ত্রী তাঁর জীবনের প্রথমবারের মতো চাঁদ মিশন চালু করতে গিয়েছিলেন। তার ফলেই মিশন ব্যর্থ হয়।
ছত্তিশগড়ের মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী মোদী অন্যের কৃতিত্বের ভাগীদার হওয়ার চেষ্টা করেছিলেন। তার জন্য প্রথমবার মিশন চন্দ্রযান ২-র কৃতিত্ব নিজের সরকারের বলে চালাতে উদ্যোগী হন। নিজে বারবার ছুটে যান ফিতে কাটতে। তারই জেরে মিশন ব্যর্থ হয়। 
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও চন্দ্রযান ২ নিয়ে বিজেপির বাড়াবাড়িকে তিরস্কার করেন এবং মিশন চন্দ্রযান নিয়ে বেশি বাড়াবাড়ি না করে দেশের অর্থনৈতিক সঙ্কট নিরসনে মন দিতে বলেন। যদিও ইসরোর বিজ্ঞানীদের প্রচেষ্টার ভূয়সী প্রশংসা করেন মুখ্যমন্ত্রী। পরদিন টুইট বার্তা দেন ইসরোকে। 
উল্লেখ্য, ৭ সেপ্টেম্বর চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণের ২ কিলোমিটার আগে বিক্রম ল্যান্ডারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। ফলে চন্দ্রপৃষ্ঠে রোভার স্থাপন এবং অরবিটারের সঙ্গে যোগাযোগ স্থাপনেও ব্যর্থ হয় বিক্রম ল্যান্ডার। পরে ইসরো বিক্রম ল্যান্ডারের হদিশ পায় বলে জানায়। কিন্তু বিক্রম ল্যান্ডার সক্রিয় নেই চাঁদের পৃষ্ঠে। ফলে কোনও তথ্যই পাচ্ছে না ইসরো।

No comments

Powered by Blogger.