Header Ads

দ্বিতীয় মোদী সরকারের ১০০ দিনের মধ্যেই বিনিয়োগকারীদের ক্ষতি ১৪ লক্ষ কোটি টাকা

বিশ্বদেব চট্টোপাধ্যায় : নরেন্দ্র মোদী সরকারের গুণগানে যখন থামছে না তখন দালাল স্ট্রিট তার কালো অধ্যায় চোখে আঙুল গিয়ে দেখিয়ে দিল। গত তিন মাসে শেয়ার বাজারে যে লাগাতার ধস নেমেছে তাতে ১৪ লক্ষ কোটি টাকার সম্পত্তি হারিয়েছেন শেয়ারের কারবারিরা। যার ধাক্কা অর্থনীতিতে ফুটে বেরোচ্ছে।
মোদী-২ সরকারের ১০০ দিনের সাফল্য গুণমুগ্ধরা ভুলে গিয়েছেন দেশের আর্থিক অবস্থা কোন দিকে এগোচ্ছে। গত তিন মাসে শেয়ার বাজার এক ঘণ্টার জন্যেও মাথা তুলে দাঁড়াতে পারেনি। একের পর এক বড় কোম্পানির শেয়ার তাসের ঘরের মতো ভেঙে পড়েছে। কেউই আর সহস করে বিনিয়োগ করতে চাইছেন না শেয়ার বাজারে। ১৪.১৫ লক্ষ কোটি টাকা থেকে ১৪০ লাখ কোটি টাকা পর্যন্ত ক্ষতিগ্রস্ত হয়েছেন শেয়ারের কারবারিরা। অনেকেই সর্বস্ব হারিয়ে পথে বসতে চলেছেন।
১০০ দিনে মোদী-২ সরকারের আরেকটি বড় ধাক্কা টাকার দামের পতন। গত তিন মাসে টাকার দাম প্রতিনিয়ত পড়েছে। একেবারে তলানিতে এসে ঠেকেছে যার প্রভাপ পড়েছে দেশের অর্থনীতিতেও। বিনিয়োগে আসছে না দেশে। মূদ্রাস্ফীতী বৃদ্ধি হয়েছে। জিডিপি বৃদ্ধিও তলানিতে এসে ঠেকেছে। এতটাই দুরবস্থা দেশের অর্থনীতির।
দেশের অর্থনীতি এতোটাই খারাপ দশা যে কোনওভাবেই সেটা মোকাবিলা করে উঠতে পারছে না সরকার। মোদী নিজে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণকে ডেকে পরিস্থিতি মোকাবিলার নির্দেশ দিয়েছেন। সেই মতো পদক্ষেপ করেছে রিজার্ভ ব্যাঙ্কও। বিনিয়োগকারীদের নিয়ে বৈঠক করেছেন অর্থমন্ত্রী কিন্তু তারপরেও কী ফিরছে হাল? রিজার্ভ ব্যাঙ্কের তহবিলে ঘাটতি চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে দেশের অর্থনীতি এই ১০০ দিনে কতটা সাফল্যের মুখ দেখেছে।

No comments

Powered by Blogger.