Header Ads

ফের পাক অধিকৃত কাশ্মীরে জঙ্গি লঞ্চ প্যাড উড়িয়ে দিল ভারতীয় সেনা

বিশ্বদেব চট্টোপাধ্যায় : ফের একবার পাকিস্তানকে কড়া শিক্ষা দিল ভারতীয় সেনা। পাক অধিকৃত কাশ্মীরের কাছে একটি জঙ্গি লঞ্চপ্যাড উড়িয়ে দিয়েছে ভারতীয় সেনাবাহিনী। এটি ছিল পাক অধিকৃত কাশ্মীরে পান্ডু সেক্টরের লিপা উপত্যকায়। সূত্রের খবর, পাকিস্তানি সেনা ভারতীয় গ্রামগুলিকে সীমান্তে টার্গেট করে পিছন দিয়ে সীমান্তের এপারে জঙ্গি অনুপ্রবেশের চেষ্টা করছিল। সেটা জানতে পেরেই ভারতীয় সেনা যোগ্য জবাব দিয়েছে।
কেন্দ্রে ফের একবার নরেন্দ্র মোদী সরকার ক্ষমতায় আসার পর কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে নেওয়া হয়েছে। যা নিয়ে ভারত আর পাকিস্তানের মধ্যে ফের একবার সম্পর্কের টানাপোড়েন চলছে। সীমান্তে উত্তেজনা বেড়েছে। আর এর মধ্যেই খবর ছিল, পাকিস্তান বারবার ভারতে জঙ্গিদের হামলার চেষ্টা করছে।
ছবি- সৌজন্য ইন্টারনেট।
গত সপ্তাহেই সেনাপ্রধান বিপিন রাওয়াত স্পষ্ট জানিয়েছিলেন, ভারতের নানা প্রান্তে জঙ্গি কার্যকলাপ করার চেষ্টা করছে পাকিস্তান। সীমান্তের ওপারে জঙ্গি লঞ্চপ্যাডগুলিতে সক্রিয়ভাবে প্রশিক্ষণ শুরু হয়েছে। এবং চেষ্টা চলছে এদেশে অবৈধ অনুপ্রবেশের। তবে ভারত যে যেকোনও সমস্যা মোকাবেলায় তৈরি সেনাপ্রধান তা জানিয়ে দিয়েছিলেন।
ঘটনা হল, ভারত আন্তর্জাতিক মঞ্চে বারবার করেই পাকিস্তানের মুখোশ খুলে দিয়েছে। স্পষ্টভাবে জানিয়েছে, কাশ্মীরের বিষয়টি একান্তভাবেই ভারতের অভ্যন্তরীণ বিষয়। এবং কাশ্মীর ইস্যুকে সামনে রেখে বিভিন্ন জঙ্গি সংগঠনগুলিকে ভারতে অশান্তি পাকানোর চেষ্টা করছে পাকিস্তান।
খবর রয়েছে, জঙ্গিরা ভারতের ও বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় হামলা চালাতে পারে। বিশেষ করে কাশ্মীর উপত্যকায় হামলার আশঙ্কা করা হয়েছিল। এমাসের শুরুতেই সীমান্তে দুজন পাকিস্তানি অনুপ্রবেশকারীকে গ্রেপ্তার করে বিএসএফ। তাদের কাছ থেকে জানা যায় কিভাবে ভারতে হামলার ছক কষছে পাকিস্তান। তারপরেই এদিনের ঘটনা স্পষ্ট করে দিল সন্ত্রাসবাদের রাস্তা থেকে পিছু হটবে না পাকিস্তান। এবং ভারত ও তার যোগ্য জবাব দেবে।

No comments

Powered by Blogger.