Header Ads

সোভিয়েতের বিরুদ্ধে সন্ত্রাসীদের মদতের কথা স্বীকার, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই নিয়ে আক্ষেপ ইমরানের

বিশ্বদেব চট্টোপাধ্যায় : সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে এবং ৯/১১-তে হামলার পর আফগানিস্তানে আমেরিকার সেনার অভিযানের সময়ে পাকিস্তানের নিরপেক্ষ থাকা উচিত ছিল। এমনটাই মনে করেন সেদেশের প্রধানমন্ত্রী ইমরান খান। সংবাদ মাধ্যমের সঙ্গে সাক্ষাৎকারে আক্ষেপ করে ইমরান বলেছেন, যে মুজাহিদিনদের বিরুদ্ধে পাকিস্তানকে লড়াই করতে হচ্ছে, একসময় তারাই তাদেরকে ট্রেনিং দিয়েছিল।
আফগানিস্তানে যুদ্ধ প্রসঙ্গে ইমরান বলেছেন, পাকিস্তানের প্রায় ৭০ হাজার মানুষের মৃত্যু হয়েছে। সেই যুদ্ধের সময় পাকিস্তানের ১০০ বিলিয়ন ডলারের ক্ষতিও হয় বলে জানিয়েছেন তিনি। এরপর আফগানিস্তানে সন্ত্রাস বিরোধী লড়াইয়ে আমেরিকার সঙ্গে যোগ দেয় পাকিস্তান। যদিও এর পুরো দায় আমেরিকারই ছিল বলে জানিয়েছেন ইমরান। 
ইমরান খান আক্ষেপ করে বলেছেন, যাদের বিরুদ্ধে লড়াই করতে হয়েছে পাকিস্তানকে, একটা সময়ে এদেরকেই সহায়তা করেছিল তারা। তিনি স্বীকার করে নিয়েছেন, মুজাহিদিনদের সহায়তা করার কথা। তবে সোভিয়েতের বিরুদ্ধে যুদ্ধে তাদের সহায়তা করেছিল সিআইএ। তিনি আরও বলেছেন, আমেরিকা যখন আফগানিস্তানে হামলা চালায়, তখন সেই গ্রুপই পাকিস্তানের বিরুদ্ধে লড়াই শুরু করে। 
অন্যদিকে, পাকিস্তানের বিদেশ দফতর সূত্রে জানা গিয়েছে, কাশ্মীর সমস্যার সমাধানে তারা তৃতীয় পক্ষের সাহায্য নিতে তৈরি। অন্যদিকে ভারত জানিয়ে দিয়েছে, কাশ্মীর তাদের অভ্যন্তরীণ সমস্যা, যাতে কোনও তৃতীয় পক্ষের প্রয়োজন নেই। ইতিমধ্যেই রাশিয়া, পোল্যান্ড, সংযুক্তআরব আমীরশাহী কাশ্মীর ইস্যুতে ভারতের অবস্থানকে সমর্থন করেছে।

No comments

Powered by Blogger.