Header Ads

সৌদি আরবের তেল শোধনাগারে ড্রোন হামলা, তেলের দাম বাড়ার আশঙ্কা !

ছবি-সৌজন্য ইন্টারনেট।
নয়া ঠাহর প্রতিবেদন : শনিবার সৌদি আরবের আরামকো সংস্থার দুইটি তেল শোধনাগারে ড্রোন হামলা হল। যার জেরে বিরাট অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। একটি শোধনাগার থেকে গুলির আওয়াজ শোনা গেছে। অনেক দূর থেকে আগুনের লেলিহান শিখা দেখা গেছে। কালো ধোঁয়ায় আকাশ ছেয়ে গেছে। হতাহতের কোনও নিশ্চিত খবর পাওয়া যায়নি।
এই হামলার পেছনে ইয়েমেনের হুথি বিদ্রোহীদের হাত থাকতে পারে বলে সন্দেহ করা হচ্ছে। হুথি বিদ্রোহীদের বিপক্ষে ২০১৫ সাল থেকে লড়ছে সৌদি আরবের সেনা।
হুথিদের নিজস্ব টিভি চ্যানেল 'আল মাশিরা' এই হামলা নিয়ে কিছু জানায়নি। এর মধ্যে একটি শোধনাগার আবকোয়াইক রোজ ৭০ লক্ষ ব্যারেল তেল শোধিত করতে পারে। এটিই বিশ্বের সবচেয়ে বড় তেল শোধনাগার বলে দাবি আরামকো সংস্থার। সৌদি আরবের অর্থনীতির অনেকটাই নিয়ন্ত্রণ করে আরামকো।
এই হামলার প্রভাব বিশ্বের তেল বাজারে পড়তে পারে। যার জেরে বিশ্ববাজারে তেলের দাম বাড়ার সম্ভাবনা। শেষ খবর সৌদি টেলিভিশন জানিয়েছে, আগুন নিয়ন্ত্রণে আনা গেছে এবং তেল রফতানিতে এই ঘটনার কোন প্রভাব পড়বে না।তবে ক্ষয়ক্ষতি ও প্রাণহানির বিষয়ে কিছু জানায়নি সৌদি টেলিভিশন। ইরানের মদতপুষ্ট হুথি বিদ্রোহীরা এই হামলায় জড়িত বলেজানা গেছে সৌদি টেলিভিশন সূত্রে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.