Header Ads

ইরানে পাকিস্তানের দূতাবাসে লাগানো ভারত বিরোধী পোস্টার দেখে কড়া পদক্ষেপ

বিশ্বদেব চট্টোপাধ্যায় : ইরানে তাদের দূতাবাসে ভারত বিরোধী গতিবিধি চালানোর জন্য ইরান পাকিস্তানকে কড়া ধমক দিল। ইরান সরকার গত ১৫ই  আগস্ট উত্তর পূর্ব শহর মশহদে অবস্থিত পাকিস্তান দূতাবাস থেকে সমস্ত ভারত বিরোধী পোস্টার ছিঁড়ে ফেলে। ১৫ই আগস্ট তথাকথিত ‘কাশ্মীর সলিডারিটি ডে” নিয়ে পোস্টার কন্স্যুলেটের বাইরে লাগানো হয়েছিল। কিন্তু রাতারাতি ইরানের পুলিশ ওই পোস্টারগুলো সেখান থেকে সরিয়ে ফেলে।
ইরান পাকিস্তানের এই মনোভাবকে অনুশাসনহীন রণনীতি বলে আখ্যা দেয়। তেহরান ইসলামাবাদকে পরিস্কার ভাষায় জানিয়ে দেয় যে, অন্য কোন দেশের বিরুদ্ধে এইরকম পোস্টার লাগানো রাজনৈতিক সৌজন্যের পরিচয় বহন করে না। পাকিস্তানকে কড়া ভাষায় ইরান জানিয়ে দেয় যে, এরকম কার্যকলাপ তাদের দেশে চলবে না।   
অন্যদিকে পাকিস্তান এই নিয়ে একটি মৌখিক নোট জারি করে এই ইস্যুকে ইরানের সামনে রাখলে, ইরান সেটিকে দুর্ভাগ্যপূর্ণ বলে আখ্যা দেয়। তেহরান পাকিস্তানের কূটনৈতিক নেতাদের প্রশ্ন করে যে, ‘যদি ইসলামাবাদে ইরানের দূতাবাসের বাইরে সৌদি আরবের বিরুদ্ধে পোস্টার লাগানো হয়, তাহলে পাকিস্তান সেটা মেনে নেব?”
যদিও পাকিস্তান তাদের এই ঘৃণ্য কাজ নিয়ে দুঃখ প্রকাশ করার জায়গায় উলটে গায়ের জোরে বলে, আমাদের এ অধিকার আছে যে, আমরা যেকোন বার্তা সবার সামনে রাখতে পারি। ইরান স্পষ্ট জানিয়ে দেয় যে, পাকিস্তানের সাথে তাদের বন্ধুত্বের সম্পর্ক আছে ঠিকই, কিন্তু ভারতের সাথে ইরানের কোন শত্রুতার সম্পর্ক নেই। পাকিস্তানি দূতাবাস আর বিদেশে বসবাসকারী পাকিস্তানিরা লাগাতার ভারত বিরোধী কাজকর্ম করেই চলেছে। গত সপ্তাহে পাকিস্তানি নাগরিক আর খালিস্তানি সমর্থকেরা লন্ডনে ভারতীয় দূতাবাসের সামনে বিক্ষোভ দেখায়। লন্ডনে পাকিস্তানিদের আয়োজিত এটা দ্বিতীয় সবথেকে বড় বিক্ষোভ ছিল।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.