Header Ads

এক দেশ এক ভাষা, হিন্দিকে রাষ্ট্রভাষা করার দাবি শাহের

বিশ্বদেব চট্টোপাধ্যায় : কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এদিন হিন্দি দিবস উপলক্ষে হিন্দি ভাষাকে দেশের জাতীয় ভাষার স্বীকৃতি দেওয়ার আবেদন জানিয়েছেন। তাঁর কথায়, হিন্দি ভারতের সবচেয়ে বেশি এলাকায় বলা হয়। ফলে একটি ভাষার ব্যবহার বেশি থাকলে তা ভারতকে বিশ্বের কাছে আরও সহজে পরিচিত করে তুলবে। ভারতের ২২টি প্রধান স্বীকৃত ভাষার অন্যতম হল হিন্দি। এটি দেবনগরী হরফে লেখা হয়েছে। ভারতের দুটি সরকারি ভাষা যার মধ্যে ইংরেজি ছাড়াও হিন্দিও রয়েছে।
ঘটনা হল, সরকারি কাজে হিন্দি ও ইংরেজিকে ব্যবহার করা হলেও ভারতের কোনও জাতীয় ভাষা নেই। তাই এক দেশ এক ভাষার লক্ষ্যে হিন্দিকে বেছে নিতে আহ্বান জানিয়েছেন অমিত শাহ।
অমিত শাহের এই আবেদনের পর যে বিতর্ক শুরু হবে তা বলাই যায়। এবং ইতিমধ্যে তা ডালপালা মেলতে শুরু করেছে। অমিত শাহ বলেছেন, বিভিন্ন ভাষাভাষীর দেশ ভারত। প্রত্যেকটি ভাষার আলাদা গুরুত্ব রয়েছে। তবে ভারতকে বিশ্বের সামনে তুলে ধরতে একটি সাধারণ ভাষার প্রয়োজন। ফলে হিন্দি দিবসে ভারতের সর্বাধিক ব্যবহৃত হিন্দি ভাষাকে স্বীকৃত করার দাবি জানিয়েছেন তিনি। যদিও একইসঙ্গে নিজের মাতৃভাষা প্রচারের আহ্বান জানান অমিত শাহ।
ঘটনা হল কেন্দ্রের মোদী সরকার হিন্দি ভাষাকে দেশের জাতীয় ভাষা করার প্রচেষ্টা করলেও বিশেষ করে দক্ষিণ ভারতের রাজ্যগুলির নেতৃত্ব এর সবচেয়ে বেশি বিরোধ জানিয়ে এসেছেন। তামিলনাড়ু, কর্ণাটক, কেরল, অন্ধ্রপ্রদেশের নেতারা একজোট হয়ে কেন্দ্রীয় সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছেন।
এদিকে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও হিন্দিকে রাষ্ট্রভাষা করার সরব বিরোধিতা করেছেন। তাঁর কথায় প্রত্যেকটা রাজ্যের আলাদা ভাষা রয়েছে। আঞ্চলিক ভাষাকে তাই গুরুত্ব দিতেই হবে। ফলে আঞ্চলিক ভাষা নিয়ে যে আন্দোলন চলছে আমি তার পূর্ণ সমর্থন করি, এমনটাই জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। মাতৃভাষাকে অগ্রাধিকার দেওয়ার আহ্বানও জানান তিনি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.