Header Ads

আন্তর্জাতিক মঞ্চে ফের ধাক্কা পাকিস্তানের, গিলগিট-বাল্টিস্তান ভারতের, দাবি মানবাধিকারকর্মীর

বিশ্বদেব চট্টোপাধ্যায় : ফের আন্তর্জাতিক মহলে ধাক্কা পাকিস্তানের। অধিকৃত কাশ্মীর যে তাদের দেশের অংশ এই মিথ্যা দাবিও প্রমাণিত হয়েছে। মুখোশ খুলে দিয়েছেন সে দেশের দখলে থাকা সন্ত্রাস দীর্ণ গিলগিট বাল্টিস্তানের মানবাধিকারকর্মী সেঙ্গে এইচ সেরিং। তিনি দাবি করেছেন গিলগিট বাল্টিস্তান ভারতের অংশ।
পাকিস্তানের অন্তর্গত গিলগিট বাল্টিস্তানের মানবাধিকারকর্মী জেনিভার আন্তর্জাতিক মঞ্চে দাবি করলেন গিলগিট বাল্টিস্তান ভারতের অংশ। রাষ্ট্রসংঘের বোঝা উচিত, গত ৭০ বছর ধরে পাকিস্তান তা জোর করে দখল করে রেখেছে। সেঙ্গে এইচ সেরিং ওয়াশিংটনের ইনস্টিটিউট অফ গিলগিট বাল্টিস্তান স্টাডিজের ডিরেক্টর। বুধবার তিনি জেনিভায় রাষ্ট্রসংঘের মানবাধিকার কাউন্সিলে ভাষণ দিচ্ছিলেন। 
সেঙ্গে এইচ সেরিং বলেন, পাকিস্তান শুধুমাত্র দেখানোর চেষ্টা করছে, তারা গিলগিট বাল্টিস্তান এবং কাশ্মীরের মানুষের সঙ্গে একাত্ম। কিন্তু রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী দেশ জানে যে নিজেদের স্বার্থে পাকিস্তান জম্মু-কাশ্মীরের মানুষকে ব্যবহার করছে।
জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা রদ করা নিয়ে পাকিস্তান আন্তর্জাতিক মহলে গলা ফাটাচ্ছে। কিন্তু গিলগিট বাল্টিস্তানের মানুষদের থেকে স্থানীয় ক্ষমতা আগেই কেড়ে নিয়েছে সেখানকার সরকার। আন্তর্জাতিক মঞ্চে পাকিস্তান সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত কর্নেল ওয়াজাহাত হাসান বলেছেন, সাধারণ মানুষ জানে না গিলগিট বাল্টিস্তানের গুরুত্ব। তাদেরকে দমিয়ে রাখা হয়েছে।
১৯৪৯ সালে করাচি চুক্তি অনুযায়ী, পাকিস্তান অধিকৃত জম্মু ও কাশ্মীর থেকে আলাদা করে গিলগিট বাল্টিস্তান তৈরি করে।

No comments

Powered by Blogger.