Header Ads

পাকিস্তানের লম্ফঝম্প সার ! কাশ্মীর ইস্য়ুতে এবার কড়া বার্তা এল রাষ্ট্রসংঘের তরফে

বিশ্বদেব চট্টোপাধ্যায় : কাশ্মীর ইস্যুতে পাকিস্তান ফের বড়সড় ধাক্কা খেল পাকিস্তান। ইতিমধ্যেই জেনেভায় আয়োজিত মানবাধিকার কাউন্সিলের সভায় পাকিস্তান বার বার ভারতের বিরুদ্ধে কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে নেওয়া নিয়ে রীতিমতো তোপ দেগেছে। বিশ্ব দরবারে বহুবার সাহায্যের প্রার্থনা করেও লাভের লাভ হয়নি ইসলামাবাদের। এবার কাশ্মীর ইস্যুতে ফের একবার রাষ্ট্রসংঘের মহাচিবের বার্তা উঠে এলো তাঁর মুখপাত্র স্টিফেন দুজারিকের তরফে।
কাশ্মীর ইস্যুতে আরও একবার পাকিস্তানকে সাফ বার্তা দিয়ে দিল রাষ্ট্রসংঘ। মহাসচিব অ্যান্টনিও গুয়াতরেসের তরফে তাঁর মুখপাত্র স্টিফেন দুজারিক জানিয়েছেন, কাশ্মীর ইস্যু সমাধানের জন্য ভারতের সঙ্গে পাকস্তানের কথা বলা উচিত। আলোচনার মাধ্যমে এই ইস্যু কেন্দ্রিক সমস্যা সমাধান করা উচিত।
প্রসঙ্গত, কয়েকদিন আগে জি ৭ সামিটের ফাঁকে রাষ্ট্রসংঘের মহাসচিব অ্যান্তনিও গুয়াতেরসের সঙ্গে দেখা করেন নরেন্দ্র মোদী। ফ্রান্সের সেই বৈঠকে মোদীর সঙ্গে আলোচনা অত্যন্ত প্রাসঙ্গিক হয়ে ওঠে বিভিন্ন প্রেক্ষাপটে। ততদিনে ভারত কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে নিয়েছে। আর তারপরই আন্তর্জাতিক মহলে মোদী প্রথমবার নিজের বক্তব্য পেশ করেন।
কাশ্মীর ইস্যুতে মধ্যস্থতার প্রসঙ্গে নিয়ে রাষ্ট্রসংঘ একই রকমের অবস্থানে রয়েছে। বিষয়টিকে 'ম্যাটার প্রিন্সিপাল' বলে দাবি করেছে রাষ্ট্রসংঘ, তিনি জানিয়েছেন, কাশ্মীরের মানবাধিকার রক্ষা করতে গেলে মানবাধিকারকেও সম্মানের নজরে দেখা উচিত।

No comments

Powered by Blogger.