Header Ads

৩৭০ ধারা অবলুপ্তির পর আর্টিক্যাল ৩৭১ নিয়ে বড় ঘোষণা অমিত শাহের

বিশ্বদেব চট্টোপাধ্যায় : কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে নেওয়ার প্রস্তাব তিনি দিল্লির সংসদে গত ৫ আগস্টে করেছিলেন। সেই প্রস্তাব ঘিরে শোরগোল শুরু হয়ে যায় গোটা দেশে। শেষমেশ সংসদের দুই কক্ষে পাশ হয় এই প্রস্তাব। ২০১৯ সালের ১৫ আগস্ট এক অন্য রকমের সুর্যোদয় হয় কাশ্মীরে। আর এবার সেই ৩৭০ ধারা অবলুপ্তির পর অসমে নর্থ ইস্ট কাউন্সিলের এক সভায় যোগ দিয়ে ৩৭১ ধারা নিয়ে বড়সড় বক্তব্য রাখলেন অমিত শাহ।
কাশ্মীরের বুকে যে ৩৭০ ধরা চালু ছিল, তা 'অস্থায়ী' ছিল। আর, উত্তর পূর্ব ভারতের জন্য যে ৩৭১ ধারার আওতায় বিশেষ নিয়মাবলী চালু রয়েছে এই দুটির মধ্যে বিস্তর ফারাক রয়েছে বলে দাবি করেন অমিত শাহ। 
এদিন গুয়াহাটিতে এক সভায় যোগ দিয়ে তিনি বলেন, ' আমি সংসদে স্পষ্ট করে দিয়েছি এটা হবে না... আমি আজ আবারও বলছি , উত্তরপূর্ব ভারতের ৮ জন মুখ্যমন্ত্রীর সামনেই যে কেন্দ্র কোনও দিনই উত্তরপূর্ব থেকে ৩৭১ ধারা তুলবে না'। 
অমিত শাহ বলেন, কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে নেওয়ার পর একটা চেষ্টা চালানো হয়েছে যাতে উত্তরপূর্ব ভারতের মানুষকে ভুল তথ্য দেওয়া যায়। আর সেই ভুল তথ্য ছিল , ৩৭১ ধারা নিয়ে উত্তরপূর্বের মানুষের মধ্যে ভীতি, আতঙ্কের পরিবেশ তৈরি করা। উত্তরপূর্ব থেকে ৩৭১ ধারা তুলে নেওয়া হবে বলেও ভুয়ো তথ্য চাউর হয়েছে বলে জানান অমিত শাহ।

No comments

Powered by Blogger.