Header Ads

প্ৰয়াত দেশের প্ৰাক্তন আইনমন্ত্ৰী তথা সুপ্ৰিম কোৰ্টের প্ৰখ্যাত আইনজীবী রাম জেঠমালানি

নয়া ঠাহর ওয়েব ডেস্কঃ  প্ৰয়াত হলেন দেশের প্ৰাক্তন আইনমন্ত্ৰী তথা সুপ্ৰিম কোৰ্টের নামজাদা আইনজীবী রাম জেঠমালানি। নিজের বাড়িতে শেষ নিশ্বাঃস ত্যাগ করেন তিনি। মৃত্যুর সময় তাঁর বয়স হয়েছিল ৯৫ বছর। 

ছবি, সৌঃ আন্তৰ্জাল
মাত্ৰ ১৭ বছর বয়সেই ফাৰ্স্ট ক্লাস ফাৰ্স্ট হয়ে ল’পাশ করেন তিনি। এরপর ১৮ বছর বয়সে করাচীতে শুরু হয় তাঁর আইনজীবীর জীবন। এরপর সীমা পেরিয়ে চলে আসেন তৎকালীন বম্বেতে। আইনের ব্যবসা শুরু করেন তিনি। তারপর সুপ্ৰিম কোৰ্টের আইনজীবী হিসেবে খ্যাতির চূড়ায় পৌঁছন তিনি। আইনের প্যাচ থেকে বেড় হতে সকলেরই ভরসা ছিলেন রাম জেটমালানি। তিনি সৰ্বোচ্চ পারিশ্ৰমিক নিতেন মক্কেলদের কাছ থেকে। নানাবতী মামলা, হৰ্ষদ মেহতা, হাওলা কাণ্ডে অভিযুক্ত এল কে আডবানি, জেসিকা লাল হত্যাকাণ্ড, ইন্দিরা গান্ধির হত্যাকাণ্ডে অভিযুক্তের আইনজীবী ছিলেন তিনি। ঝড় ওঠে দেশ জুড়ে, ঝড়কে তোয়াক্কা না করে ২ জি স্পেকস্ট্ৰাম কাণ্ডে কানিমোজির আইনজীবী হয়েছিলেন তিনি। সোহরাবুদ্দিন মামলায় অমিত শাহের আইনজীবী হয়েছিলেন। প্ৰাক্তন প্ৰধানমন্ত্ৰী পি ভি নরসিংঘ রাও বহু হাই প্ৰোফাইল কেস তিনি লড়েছেন। রাম জেটমালানির শরণাপন্ন হয়েছেন বাবা রামদেব, আশারাম বাবু, লালু প্ৰসাদ যাদব, জয়ললিতা, অরবিন্দ কেজরিওয়ালের মতো হেভি ওয়েট নেতা নেত্ৰীরা। ১৯৯৬ সালে অটল বিহারির মন্ত্ৰীমভায় তিনি ছিলেন আইনমন্ত্ৰী।

দুই স্ত্ৰীকে নিয়ে আজীবন একসঙ্গে ছিলেন তিনি। শেষ সময়েও সন্তান সমেত পাশে ছিলেন তাঁরা। তাঁর ছেলে মহেশ এবং রানি দুজনেই প্ৰতিষ্ঠিত আইনজীবী।   


No comments

Powered by Blogger.